দ্রিঘাংচু ।। উত্তরকাল স্যাটায়ার

উত্তরকাল স্যাটায়ার দ্রিঘাংচু

Slide

চোর আজ কী কাজে ক্যাম্পাসে? চোর আজ কী কাজে ক্যাম্পাসে?
মজনু মিয়া ছিঁচকে চোর। চোর হিসেবে তার সর্বভূক বলে একটা সুনাম আছে। কারণ জুতা-স্যান্ডেল থেকে শুরু করে বিছানাপত্তর, সুযোগমত যাই মেলে, তাই হাপিস করে দেয়ায় তার জুড়ি মেলা ভার। আবার সর্বত্র তার বিচরণও। কোথায় নেই? ভদ্রলোকেদের দালান থেকে শুরু করে এধার ওধারের বস্তিতেও সে হাত গলিয়ে দেয়! কিন্তু আজকাল আর...
আরও পড়ুন শুক্রবার, জানুয়ারী ২৯, ২০২১,
নেমন্তন্ন, ধরন একটু ভিন্ন নেমন্তন্ন, ধরন একটু ভিন্ন
বাঙালি মাত্রই অতিথিবৎসল- এইমত আলাপ বহুকাল পূর্ব হইতেই বৈদেশিক পর্যটকবৃন্দের কল্যাণে জগৎ জুড়িয়া শ্রুত। বোধকরি তাহার নিমিত্তেই আমাদিগের ভাষায় নেমন্তন্নের সমার্থক শব্দের অভাব হইবার কোনো সুযোগ নাই। দাওয়াত যদ্যপি অধিক প্রচলিত, পল্লি অঞ্চলের জিয়াফত এবং চাটগাঁ অঞ্চলের মেজবানিও বাঙালির পরিচায়ক রূপে একাকী নহে। বিদেশবিভূঁইতেও বাঙালির যত্নআত্মি সম্যক সমাদৃত।



ভোজনরসিক বলিয়াও বাঙালির...
আরও পড়ুন বৃহস্পতিবার, নভেম্বর ১৯, ২০২০,
লুৎফর রহমান রিটনের ছড়া: ট্রাম্প নাকি বাইডন? লুৎফর রহমান রিটনের ছড়া: ট্রাম্প নাকি বাইডন?
হু'জ নেক্সট মাই ডন?ট্রাম্প নাকি বাইডন?মিয়া আর বিবিতে চোখ রাখি টিভিতে।দক্ষতা কার বেশি? লং-হাই জাম্পে? জিতবে কে এইবার? বাইডনে? ট্রাম্পে?



পছন্দ কোন রঙ? লালটা না নীলটা?কোনদিকে ঝুঁকে আছে ভোটরূপী চিলটা?দিচ্ছে কে হুংকার? কার বেশি চিৎকার?দিনশেষে ফলাফলে হারবে কে? জিৎ কার?



চোখ রাখি সিএনএন সংবাদ ভাষ্যেট্রাম্প সেথা কুপোকাৎ হাস্যে ও লাস্যে।চ্যানেলটা খুলে...
আরও পড়ুন বুধবার, নভেম্বর ৪, ২০২০,
চালুনি আর ঝাঁঝর চালুনি আর ঝাঁঝর
একদা এক চালুনির ছিদ্র অন্বেষণ করিয়া বাহির হইলো যে তাহার ছিদ্রের সংখ্যা গণনা করিয়া শেষ হইবার নহে। এমতাবস্থায়, গণনাকারীগণের নিকট হইতে এই বার্তা পাইয়া একদঙ্গল ঢোলক তাহা রাজ্যময় কহিয়া বেড়াইতে থাকিলো। রাজ্য হইতে রাজ্যে বিদ্যুতের গতিতে সেই সংবাদ ছড়াইয়া পড়িলো। চারিপার্শ্বে ঢি ঢি পড়িয়া গেলো। কতক জনা যদ্যপি কহিতে চাহিলো...
আরও পড়ুন রবিবার, অক্টোবর ২৫, ২০২০,

*এই বিভাগে প্রকাশিত লেখা, ছবি, ভিডিয়োসহ সব ধরনের বিষয়বস্তু নিছক কাল্পনিক। এসবের সঙ্গে বাস্তবে কোনো মানুষ, গোষ্ঠী, দেশ, জাতি, ধর্ম, বর্ণ, সংস্থা, প্রতিষ্ঠান কিংবা ঘটনার মিল নেই। এমনকি কারো অনুভূতিতে আঘাত কিংবা কাউকে নেতিবাচক উদ্দেশ্যে মনোকষ্ট দেয়ারও কোনো উদ্দেশ্য আমাদের নেই।