।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নতুন শিক্ষক নিয়োগ নীতিমালা-২০২২ অনুমোদিত হয়েছে। এতে শিক্ষক পদে আবেদনের জন্য প্রার্থীর স্নাতক ও স্নাতকোত্তরের ফলাফল ন্যূনতম ৩ দশমিক ৫০ থাকতে হবে।

এছাড়া বিভাগের ফলাফলের মেধাক্রম ১ থেকে ৭ এর মধ্যে থাকতে হবে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে ৫১৬তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর এ তথ্য নিশ্চিত করেছেন।

সাদিকুল ইসলাম সাগর বলেন, নতুন নিয়োগ নীতিমালা অনুসারে শিক্ষক পদে আবেদনের জন্য একজন প্রার্থীর অনার্স ও মাস্টার্সে ফল ন্যূনতম সিজিপিএ- ৩ দশমিক ৫০ এবং মেধাক্রমে ১ থেকে ৭ এর মধ্যে থাকতে হবে। তাছাড়া শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে যদি কোনো প্রার্থীর অনার্স ও মাস্টার্সের ফল ৩ দশমিক ৫০ না থাকে, সেক্ষেত্রে তা শিথিলযোগ্য হবে। তবে সেটা ইউজিসি প্রদত্ত শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসারে গণ্য করা হবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার দায়িত্ব নেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ৫০৭তম সিন্ডিকেট সভায় শিক্ষক নিয়োগ নীতমালা সংস্কার ও নীতিমালা প্রণয়নে ১০ সদস্যের কমিটি গঠন করা হয়। উপ-উপাচার্য প্রফেসর ড. সুলতান-উল-ইসলামকে আহ্বায়ক ও রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামকে সদস্য সচিব করা হয়।

কমিটিতে শিক্ষক নিয়োগের নতুন এ নীতিমালা প্রণয়নে ইউজিসির গাইডলাইন ও রাবির শিক্ষক নিয়োগ নীতিমালা-২০১৫ গুরুত্ব দেয়। অবশেষে কমিটি গঠনের ১০ মাস পর সভায় নতুন এ নীতিমালা প্রণয়ন করা হয়।