।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আফগানিস্তানের কাবুলে রাশিয়ান দূতাবাসের প্রবেশ পথে শক্তিশালী বিস্ফোরণ ঘটিয়েছে এক আত্মঘাতী। এতে দূতাবাসের দুই কর্মীসহ আটজন নিহত এবং ১১ জন আহত হয়েছেন। দূতাবাস কর্মী নিহতের বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

পুলিশ জানিয়েছে, সোমবার গেটের কাছে যাওয়ার সময় নিরাপত্তা রক্ষীদের গুলিতে নিহত হয়েছে হামলাকারী। জেলার পুলিশ প্রধান মাওলাভি সাবির বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, হামলাকারী তার লক্ষ্যে পৌঁছানোর আগেই সন্দেহ হয়। এসময় তাকে গুলি করে তালেবান নিরাপত্তা রক্ষীরা।

স্থানীয় সংবাদ সংস্থা খামা প্রেস এজেন্সি জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম কাবুলের দারুল আমার এলাকায় দূতাবাস ভবনের আশপাশে শক্তিশালী বিস্ফোরণ ঘটে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, বোমা বিস্ফোরণের সময় অনেক মানুষ সেখানে উপস্থিত ছিলেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। রাশিয়ান দূতাবাসের কোনও কর্মকর্তা নিহত হয়েছেন কিনা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করেনি আফগান তালেবান সরকার।

এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কোনও গোষ্ঠী।

গত বছর তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পরও কাবুলে নিজেদের দূতাবাস চালু রেখেছে মস্কো। যদিও দেশটি তালেবান সরকারকে এখনও আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। তালেবান প্রতিনিধিদের সঙ্গে গ্যাস এবং অন্যান্য ইস্যু নিয়ে আলোচনা অব্যাহত রেখেছে রাশিয়া।