।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

শুরু হলো একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন। রোববার (২৮ আগস্ট) বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

এর আগে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্য উপদেষ্টা কমিটির ৯ম বৈঠকে চলতি অধিবেশনের মেয়াদসহ অন্যান্য কার্যাবলি চূড়ান্ত হয়। আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত এ অধিবেশন চলবে। প্রতিদিন বিকাল ৫টায় সংসদের বৈঠক শুরু হবে।

রোববার সংসদের বৈঠক শুরুর পর স্পিকার ৫ সদস্যের সভাপতিমণ্ডলি মনোনয়ন দেন। তারা হলেন— মেজর (অব.) রফিকুল ইসলাম বীর-উত্তম, আবুল হাসান মাহমুদ আলী, আব্দুল মজিদ, আনিসুল ইসলাম মাহমুদ ও আয়েশা ফেরদৌস। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলির সদস্যরা অগ্রবর্তী তালিকা অনুযায়ী সংসদের বৈঠক পরিচালনা করেন।

সভাপতিমণ্ডলি মনোনয়নরে পর ডেপুটি স্পিকার নির্বাচিত করে জাতীয় সংসদ। পাবনা-১ আসনের এমপি শামসুল হক টুকু ডেপুটি স্পিকার নির্বাচিত হন।

পরে সংসদে শোকপ্রস্তাব তোলা হয়। একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা মো. ফজলে রাব্বী মিয়া ও সাবেক ৬ জন এমপিসহ বিশিষ্ট জনদের মৃত্যুতে জাতীয় সংসদে এ শোক প্রস্তাব আনা হয়েছে।

রোববার (২৮ আগস্ট) জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে এই শোক প্রস্তাব আনা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শোক প্রস্তাবটি পড়ে শোনান। চলমান সংসদের এমপি ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে সংসদে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।

ডেপুটি স্পিকার ছাড়াও সাবেক গণপরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এম আবু ছালেহ (৭ ডিসেম্বর ১৯৭০ অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচন, তৎকালীন সাতকানিয়া-কুতুবদিয়া-চকরিয়া, এন-ই-১৬০ আসন), সাবেক সংসদ সদস্য আব্বাস আলী মণ্ডল (তৃতীয় জাতীয় সংসদ, জয়পুরহাট-১ আসন), সাবেক সংসদ সদস্য করিম উদ্দিন ভরসা (পঞ্চম জাতীয় সংসদ, রংপুর-১ আসন এবং সপ্তম ও অষ্টম জাতীয় সংসদ, রংপুর-৪ আসন), সাবেক সংসদ সদস্য মোহাম্মদ শোয়েব (চতুর্থ জাতীয় সংসদ, দিনাজপুর-৫ আসন) এবং  সাবেক সংসদ সদস্য খোরশেদ আরা হকের (দশম জাতীয় সংসদ, সংরক্ষিত মহিলা আসন-৫০) মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়।

স্পিকার এ সময় বলেন, উল্লিখিত বিশিষ্ট ব্যক্তিবর্গের জীবনবৃত্তান্ত সম্বলিত শোকপ্রস্তাব আমি এ মহান সংসদে উত্থাপন করছি। তাদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

এছাড়াও স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রতœতত্ত্ববিদ, ইতিহাস ও শিল্পকলা বিশারদ এবং জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক প্রফেসর ড. এনামুল হক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক বীর মুক্তিযোদ্ধা আলম খান, মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ নৌ অভিযান পরিচালনাকারী বীর মুক্তিযোদ্ধা আবু মুসা চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য ও সাবেক সচিব এটিএম শামসুল হক, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মুকুল বোস, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ, কুড়িগ্রামের চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শওকত আলী সরকার, মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. বদরুল হোসেন, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট রফিকুস সালেহীন, দেশের সিনেমা ও নাট্যাঙ্গনের বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ, দৈনিক দেশ রূপান্তর পত্রিকার সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক অমিত হাবিবের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে, রাজধানীর উত্তরায় ঢাকা-ময়মনসিংহ রোডে ক্রেন দুর্ঘটনায়, শ্রীমঙ্গলে টিলা ধসে, তুরস্কের গাজিয়ান্তেপ ও মারদিনে পৃথক সড়ক দুর্ঘটনায়, আফগানিস্তানে বন্যায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।