।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে সরকারি এবং স্বায়ত্তশাসিত অফিস সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী বুধবার (২৪ আগস্ট) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এতদিন সরকারি চাকরিজীবীরা সকাল ৯টা থেকে বিকাল ৫টা অফিস করতেন। সেই হিসাবে এখন থেকে তাদের দৈনিক কর্মঘণ্টা এক ঘণ্টা করে কমলো।

সোমবার (২২ আগস্ট) সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে এ বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বেসরকারি প্রতিষ্ঠানের সময়সূচির ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে প্রতিষ্ঠানের নিজস্ব সুবিধাজনক অবস্থায় নিজেরা নির্ধারণ করবে। যতদিন বিদ্যুৎ এবং জ্বালানির বিষয়ে একটা সুবিধাজনক অবস্থায় না আসবে, ততদিন এই নির্দেশনা বহাল থাকবে বলেও জানান তিনি।

তিনি জানান, বৈঠকে অনির্ধারিত আলোচনায় দেশের বিদ্যুৎ ব্যবস্থাপনার বিষয়ে কেবিনেটের বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এর মধ্যে আমন ধানের সেচ সুবিধা ও সার কারখানার জন্য অবিলম্বে মধ্যরাত থেকে ভোর পর্যন্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ দেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে সময়টা নির্দিষ্ট করবে কৃষি মন্ত্রণালয়।

এছাড়াও ব্যাংকের সময় এগিয়ে এনে ১০-৫টার পরিবর্তে ৯-৪টা করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি একদিন থেকে দুদিন করা হয়েছে। কোন কোন দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে, তা নির্ধারণ করে পরে জানিয়ে দেবে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রিসভার বৈঠকে মুজিবনগর বিশ্ববিদ্যালয় আইন, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় আইন, সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ আইন ও হালকা প্রকৌশল শিল্প উন্নয়ন নীতিমালার অনুমোদন দেওয়া হয়।