।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসকে মন্ত্রীর মর্যাদা দিয়েছে সরকার। সোমবার (২২ আগস্ট) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে চার সিটি করপোরেশনের মেয়রদের মন্ত্রী-প্রতিমন্ত্রী মর্যাদা নির্ধারণ করা হয়েছে। প্রজ্ঞাপনে চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়রকে প্রতিমন্ত্রীর মর্যাদা দেওয়া হয়েছে।

এর আগে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন মন্ত্রীর মর্যাদা পেয়েছিলেন। ঢাকার বর্তমান দুই মেয়র নির্বাচিত হওয়ার পর কয়েকবারই তাদের মন্ত্রী মর্যাদা দেওয়ার গুঞ্জন শোনা গেলেও অবশেষে তা বাস্তবায়ন হলো। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন হয়েছে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি। দুই মেয়রকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শপথ পাঠ করিয়েছেন ২৭ ফেব্রুয়ারি।

অন্যদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের টানা তিনবারের মেয়র সেলিনা হায়াৎ আইভী। তিনি এর আগে মেয়র হিসেবে উপমন্ত্রীর মর্যাদা ভোগ করেছেন। এবার পেয়েছেন প্রতিমন্ত্রীর মর্যাদা।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীও পেয়েছেন প্রতিমন্ত্রীর মর্যাদা। ২০২১ সালের ২৭  জানুয়ারি রেজাউল মেয়র নির্বাচিত হন। শপথ নেন ১১ ফেব্রুয়ারি।