।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার (৬ আগস্ট) সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকা আসছেন। তাঁর সফরকালে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় পৌঁছাবেন। বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছালে তাঁকে স্বাগত জানাবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদেরের দেওয়া নৈশভোজে অংশ নেবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকা সফরকালে আগামীকাল রোববার (৭ আগস্ট) সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন ওয়াং ই। এর আগে সকাল সাড়ে ৭টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। এসব বৈঠকে ঢাকা-বেইজিংয়ের সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হবে। 

রোববার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষেই চীনের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ছাড়বেন। তাঁর সফরে দিনের ব্যবধান থাকলেও ২৪ ঘণ্টারও কম সময় তিনি ঢাকায় অবস্থান করবেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র ঢাকা সফরকালে দুই দেশের মধ্যে ৫টি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এসব চুক্তি ও সমঝোতার মধ্যে রয়েছে সংস্কৃতি বিষয়ক সহযোগিতা, দুর্যোগ প্রতিরোধ বিষয়ক সহযোগিতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চীনের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সহযোগিতা, দুই দেশের মধ্যে টেলিভিশন প্রোগ্রাম বিনিময় বিষয়ক সহযোগিতা ইত্যাদি।

চীনা পররাষ্ট্রমন্ত্রী যখন ঢাকায় পৌঁছাবেন, তখন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কম্বোডিয়া থেকে ঢাকার পথে থাকবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন শনিবার রাত ১০টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছাবেন। সে কারণে তাঁকে বিমানবন্দরে স্বাগত জানাবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

Comments are closed, but trackbacks and pingbacks are open.