।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ফের নতুন জেলা ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যটির মানচিত্রে তৈরি হলো আরও ৭টি নতুন জেলা।

সোমবার (১ আগস্ট) নবান্নে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী।

দুই ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ এবং বাঁকুড়া ভেঙে তৈরি হয়েছে এই নতুন ৭টি জেলা।

সুন্দরবন, বসিরহাট, বিষ্ণুপুর, ইছামতী, রানাঘাট, বহরমপুর ও কান্দি নামে নতুন ৭টি জেলার নাম ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

দক্ষিণ ২৪ পরগনা ভেঙে তৈরি হচ্ছে সুন্দরবন জেলা। উত্তর ২৪ পরগনা ভেঙে নতুন ২টি জেলা হচ্ছে বসিরহাট ও ইছামতী। ফলে এবার থেকে উত্তর ২৪ পরগনার পরিবর্তে বনগাঁ চলে গেল ইছামতী জেলায়। নদীয়া ভেঙে তৈরি হলো রানাঘাট জেলা। একই ভাবে বাঁকুড়া ভেঙে বিষ্ণুপুর জেলার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি মুর্শিদাবাদ ভেঙে বহরমপুর এবং কান্দি জেলা তৈরির ঘোষণা দিয়েছেন তিনি।

জেলা ভেঙে নতুন নতুন জেলা তৈরি করার বিষয়টা রাজ্যবাসীর কাছে নতুন নয়। এর আগেও রাজ্যের বড় জেলাগুলিকে ভেঙে নতুন জেলা তৈরি করা হয়েছে। এর আগে পশ্চিম মেদিনীপুর ভেঙে আলাদা ঝাড়গ্রাম জেলা তৈরি হয়েছে। একই ভাবে জলপাইগুড়ি ভেঙে তৈরি হয়েছে আলিপুরদুয়র জেলা। বর্ধমানকেও পূর্বে-পশ্চিমে ভাগ করে দুটি জেলার ঘোষণা দিয়েছিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

সোমবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণ ও সরকারি নানা কাজের সুবিধার্থেই ফের জেলা ভাগ করা হয়েছে। রাজ্যের মানচিত্রে নতুন ৭টি জেলা জুড়ে দেওয়ায় এবার সরকারের নানা কাজ আরও গতি পাবে বলেই মনে করছে মমতার প্রশাসন।

আগামী ছয় মাস পর এই জেলাগুলো পশ্চিমবঙ্গের মানচিত্রে যুক্ত হবে। যার জেরে ২৩ থেকে রাজ্যে জেলার সংখ্যা বেড়ে হবে ৩০টি।