।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে মামলা পরিচালনার জন্য নতুন নিয়োগপ্রাপ্ত ১১ জন অতিরিক্ত বিচারপতির শপথবাক্য পাঠ করেছেন।

রোববার (৩১ জুলাই) বিকালে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তাদের শপথবাক্য পাঠ করান বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

শপথবাক্য পাঠের আগে পবিত্র কোরান থেকে তেলোয়াত করেন সুপ্রিম কোর্ট জামে মসজিদের ইমাম মাসুম বিল্লাহ। গীতা পাঠ করেন হাইকোর্ট বিভাগের বেঞ্চ অফিসার অসিত কুমার।

এরপর একে একে নবনিযুক্ত ১১ জন বিচারপতিকে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি।

শপথবাক্য পাঠ করা অতিরিক্ত বিচারপতিরা হলেন— জেলা ও দায়রা জজ (পি. আর. এল. ভোগরত) মো. শওকত আলী চৌধুরী, কুমিল্লার জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মো. আলী রেজা, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, ঢাকার মহানগর দায়রা জজ কে, এম, ইমরুল কায়েশ, টাঙ্গাইল জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এস, এম, মাসুদ হোসেন দোলন এবং অ্যাডভোকেট এ, কে, এম, রবিউল হাসান।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রাব্বানীর সঞ্চালনায় সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, কর্মকর্তা, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আব্দুন নুর দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। এতে বলা হয়, সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে তাদের শপথগ্রহণের তারিখ হতে অনধিক দুই বছরের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ নিয়োগ শপথগ্রহণের দিন থেকে কার্যকর হবে।