।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

বাংলাদেশে কমিউনিটি রেডিওগুলো যেভাবে কাজ করছে, তার প্রশংসা করেছেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সোমবার রাজশাহী সফরের দ্বিতীয় দিনে মার্কিন দূত স্থানীয় একটি কমিউনিটি রেডিওস্টেশনে এমন মনোভাব প্রকাশ করেন। স্থানীয় এই প্রচারমাধ্যমগুলোকে আরও বেশি কমিউনিটি ঘনিষ্ঠ হবারও অনুরোধ করেন তিনি।

রাজশাহী অঞ্চলের মানুষের সঙ্গে উচ্চশিক্ষার সুযোগ বিনিময়, অর্থনৈতিক সম্পৃক্ততা ও আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সহযোগিতার সম্পর্ক আরও এগিয়ে নিতে ছিলো মার্কিন দূতের এই সফর। সঙ্গে ছিলেন মার্কিন দাতাসংস্থা ইউএসএআইডির বাংলাদেশ মিশন পরিচালক ক্যাথরিন স্টিভেন্স।

সফরের প্রথম দিন রোববার তিনি অংশ নেন মানবপাচার প্রতিরোধ বিষয়ক টাস্কফোর্সের এক কর্মশালায়। ইউএসএআইডি ও উইনরকের যৌথ উদ্যোগে এই কর্মশালায় কথা বলতে গিয়ে পিটার হাস পাচার রোধে বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করেন। পাচার প্রতিরোধ বিষয়ক বিশেষ আদালতের কথা উল্লেখ করে তিনি বলেন, এই ধরনের বিশেষ আদালত ও টাস্কফোর্স প্রতিষ্ঠা মানবপাচারকারীদের আইনের আওতায় আনতে বাংলাদেশ সরকারের দায়িত্বশীল ভূমিকারই প্রতিনিধিত্ব করে।

সফরের দ্বিতীয় দিন সোমবার মার্কিন দূত রাজশাহীতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অ্যামেরিকান সেন্টার পরিদর্শন ও রুয়েটে অ্যামেরিকান সেন্টার পপআপ অনুষ্ঠানে অংশ নেন। রেডিও পদ্মা ও বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন শেষে তিনি রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এসময় রাজশাহী মহানগরীর ভূয়সী প্রশংসা করে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, আমি রাজশাহীর সপুরা সিল্ক, মেট্রোপলিটন পুলিশের অফিস, ভিকটিম সাপোর্ট সেন্টার, সাইবার এন্ড সিকিউরিটি ট্রেনিং এর কার্যক্রম, বরেন্দ্র গবেষণা জাদুঘর, আমেরিকান কর্ণার এগুলো ঘুরে দেখেছি। রাজশাহী সত্যিকার অর্থে সুন্দর, গ্রিন ও ক্লিন সিটি।