।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। নিজের জোটভুক্ত দল ফাইভ স্টারের সমর্থন হারানোর পর তিনি এ ঘোষণা দেন। তবে দ্রাঘিকে পদত্যাগ না করতে বলেছেন প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা। শুক্রবার (১৫ জুলাই) প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান মারিও দ্রাঘি ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে দেশটির জোট সরকারের নেতৃত্বে ছিলেন। ইতালির অর্থনৈতিক সংকট ও করোনা মহামারি ধাক্কার মধ্যেই দায়িত্ব নিয়েছিলেন দ্রাঘি। এ অবস্থায় তাকে পদত্যাগ না করে চলমান রাজনৈতিক সংকট উত্তরণ এবং বাস্তব চিত্র তুলে ধরার আহ্বান জানিয়েছেন ইতালির প্রেসিডেন্ট মাত্তারেলা।

৭৪ বছর বয়সী দ্রাঘি বিবৃতিতে বলেন, জোট সরকারকে টিকিয়ে রাখতে যে আস্থার দরকার, তা শেষ হয়ে গেছে। প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে পদত্যাগপত্র দিয়েছেন। তবে বিষয়টি আরও ভেবে দেখার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট।

যে জোট দ্রাঘির প্রতি সমর্থন প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সেই ফাইভ স্টার পার্টি চায়, ইউক্রেন যুদ্ধ মূল্যস্ফীতিকে উস্কে দিয়েছে ফলে ভুক্তভোগী মানুষের জন্য সরকারি সহায়তা আরও বাড়ানো প্রয়োজন। এ নিয়ে মতবিরোধ সৃষ্টি হয়।