।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

সিলেটে লেখক ও ব্লগার অনন্ত বিজয় হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল আহমদকে ভারতের বেঙ্গালুরু থেকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ।

বুধবার (৬ জুলাই) পুলিশের অ্যান্টি-টেরোরিজম ইউনিটের (এটিইউ) পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ব্লগার অনন্ত বিজয় হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ভারতে গ্রেফতার হয়েছেন। আমরা কলকাতা পুলিশের মাধ্যমে বিষয়টি জানতে পেরেছি। তাকে ফিরিয়ে আনার বিষয়ে সংশ্লিষ্টদের মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

কলকাতা পুলিশের বরাতে সেখানকার গণমাধ্যম জানায়, সিলেটে ব্লগার খুনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ফয়সাল আহমদকে বেঙ্গালুরু থেকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের বিশেষ দল।

জুনের শুরুতে বাংলাদেশের গোয়েন্দারা ফয়সালের হদিস পান ভারতে। তার মোবাইল নম্বর কলকাতা পুলিশকে দেওয়া হয়েছিল। মোবাইল ট্র্যাক করে বেঙ্গালুরুতে ফয়সালকে পায় পুলিশ। ১ জুলাই বোম্মনাহাল্লি থেকে তাকে গ্রেফতার করে ৩ জুলাই কলকাতায় নেওয়া হয়েছে।

ফয়সালের কাছে থাকা পাসপোর্টে মিজোরামের ঠিকানা ব্যবহার করা হয়েছে। আর ড্রাইভিং লাইসেন্স নিয়েছেন বেঙ্গালুরু থেকে। শিলচর থেকে বানানো ভোটার কার্ড অনুযায়ী তার পরিচয় শাহিদ মজুমদার।

ফয়সাল প্রাথমিকভাবে সেখানকার পুলিশকে জানিয়েছেন, ২০১৫ সালেই তিনি ভারতের শিলচরে পালিয়ে যান। তাকে বাংলাদেশ পুলিশের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

২০১৫ সালের ১২ মে সিলেট নগরের সুবিদবাজারে কুপিয়ে হত্যা করা হয় বিজ্ঞান লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশকে (৩২)। তিনি পেশায় ব্যাংকার ছিলেন। ‘যুক্তি’ নামে একটি পত্রিকার সম্পাদকও ছিলেন তিনি।

গত মার্চে অনন্ত বিজয় খুনের মামলায় আবুল হোসেন, ফয়সাল আহমদ, মামুনুর রশীদ এবং আবুল খায়ের রশীদ আহমদকে মৃত্যুদণ্ড দেন সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল। আবুল, ফয়সাল ও মামুনুর পলাতক ছিলেন।