।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতের উত্তরপূর্বের রাজ্য মণিপুরের একটি প্রত্যন্ত এলাকায় ভয়াবহ ভূমিধসে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

বৃহস্পতিবার ভোরের আগে রেলওয়ের একটি নির্মাণ স্থাপনায় এ ভূমিধসের ঘটনায় এখনও ৫৫ জন নিখোঁজ; তাদের জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তুমুল বৃষ্টি ও বাজে আবহাওয়ার সঙ্গে লড়ে উদ্ধারকর্মীরা বৃহস্পতিবার সকাল পর্যন্ত ১৯ জনকে জীবিত উদ্ধার করতে পেরেছেন।

“সব মিলিয়ে ৮১ জন ছিলেন। রাত আনুমানিক ২টার দিকে ভূমিধস হয়েছে, এটা বিবেচনায় নিলে বাকি ৫৫ জনের বেঁচে থাকার সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ,” টেলিফোনে এমনটাই বলেছেন যেখানে ভূমিধস হয়েছে, সেই মণিপুরের ননে জেলার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট হউলিয়ানলাল গুইতে।

চলতি মাসে নজিরবিহীন বৃষ্টিপাত ভারতের উত্তরপূর্বের একাধিক রাজ্য এবং প্রতিবেশী বাংলাদেশে তুমুল বন্যার কারণ হয়েছে, দেড়শতাধিক মানুষের প্রাণও কেড়ে নিয়েছে।

সর্বনাশা এ বন্যা লাখ লাখ লোককে উদ্বাস্তু বানিয়েছে, নিচু এলাকাগুলোয় অনেক বাড়িঘর এখনও পানির নিচে আছে।

বৃহস্পতিবার ভূমিধসের পর উদ্ধারকাজে সেনাবাহিনী সহায়তা করছে, হেলিকপ্টারও প্রস্তুত রাখা হয়েছে, বিবৃতিতে বলেছে ভারতের সেনাবাহিনী।

“সেনা হেলিকপ্টার প্রস্তুত রয়েছে। আবহাওয়া খুবই বৈরি, আরও ভূমিধস আমাদের উদ্ধারকাজে ব্যাঘাত ঘটাচ্ছে,” বলা হয়েছে বিবৃতিতে।