।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

প্রথমবারের মতো একজন নারীকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির প্রবীণ কূটনীতিক চো সন-হুই এই পদে নিয়োগ পেয়েছেন।

শনিবার (১১ জুন) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন দলীয় এক বৈঠকে চো সন-হুইকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। চো সন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী রি সন গওনের স্থলাভিষিক্ত হবেন। এর আগে চো সন দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

চো সন হুই মূলত একজন কূটনৈতিক। তিনি ভালো ইংরেজি বলতে পারেন।  মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক আলোচনার সময় কিমের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে কাজ করেছিলেন চো। ওই সময় কিমের সঙ্গে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ বৈঠকে যোগ দিয়েছিলেন তিনি।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত দুই নেতার শীর্ষ সম্মেলন কোনো চুক্তি ছাড়াই শেষ হয়। এ আলোচনা ব্যর্থ হওয়ার জন্য সংবাদ সম্মেলনে ওয়াশিংটনকে দায়ী করেছিলেন চো সন-হুই।

উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা নিয়ে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে। যুক্তরাষ্ট্র আলোচনার জন্য ডাকলেও এতে সাড়া দিচ্ছে না কিম প্রশাসন।