।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে রাজত্ব করা ব্রাজিল যেন হারিয়ে ফেলেছে ছন্দ! ম্যাচজুড়ে বল দখলে এগিয়ে থাকলেও ফিনিশিংয়ে গিয়ে ব্যর্থ তিতের শিষ্যরা। অবশ্য শেষদিকে এসে পেনাল্টি থেকে গোলের দেখা পান নেইমার।

সোমবার (৬ জুন) বাংলাদেশ সময় বিকেলে শুরু হওয়া আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে জাপানকে ১-০ ব্যবধানে হারায় ব্রাজিল। দলের হয়ে একমাত্র গোলটি করেন নেইমার জুনিয়র।

টোকিওর জাতীয় স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বল দখলে আধিপত্য দেখায় ব্রাজিল। দ্বিতীয় মিনিটে পাকুয়েতার শট বারে লেগে ফিরে আসে। ১৯তম মিনিটে রাফিনিয়ার দারুণ শট ফিরিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক শুইচি গন্দা। প্রথমার্ধের শেষদিকে এসে নেইমারের শটও ঠেকিয়ে দেন তিনি। গোলশূন্য ড্র নিয়ে প্রথমার্ধ শেষ করে দুই দল।

বিরতির পরও আধিপত্য বজায় রাখে ব্রাজিল। তবে জাপানের রক্ষণভাগে গিয়ে বল হারাচ্ছিলেন নেইমার-ভিনিসিউসরা। ৭৫তম মিনিটে দারুণ এক আক্রমণে বক্সে ঢুকা নেইমারের শট বারে লেগে ফিরে আসে। ওই সময় রিচালির্সন ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। দারুণ এক স্পট কিকে দলকে এগিয়ে নেন নেইমার। জাতীয় দলের হয়ে এটি তার ৭৪তম গোল। আর তিন গোল করলেই কিংবদন্তি পেলেকে ছুঁয়ে পেলবেন পিএসজির এই ফরোয়ার্ড।

গোল হজম করে আরও দুর্দান্ত হয়ে ওঠে জাপান। শেষদিকে শানায় কয়েকটি আক্রমণ, তবে রক্ষণভাগে গিয়ে প্রতিবারই ব্যর্থ হতে হয় স্বাগতিকদের। পরবর্তীতে আর কোনো গোল না হলে জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারী ব্রাজিল।