।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আন্তর্জাতিক বাজারে দাম কমায় রান্নার কাজে ব্যবহৃত তরল প্রাকৃতিক গ্যাস-এলপিজির দাম গত মে মাসের চেয়ে জুনে ৭ শতাংশ কমেছে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বৃহস্পতিবার জানিয়েছে, জুন মাসে প্রতি কেজি এলপিজির দাম পড়বে মূসকসহ ১০৩ টাকা ৫২ পয়সা, যা মে মাসে ছিল ১১১ টাকা ২৬ পয়সা।

অর্থাৎ মের চেয়ে জুনে দাম কমেছে ৭ শতাংশ। এর আগে এপ্রিলের তুলনায় মে মাসে দাম কমেছিল ৭ দশমিক ২৩ শতাংশ।

নতুন মূল্য হার অনুযায়ী, সাড়ে ৫ কেজি ওজনের একটি সিলিন্ডারের দাম ৫৭০ টাকা, ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১২৪২ টাকা, সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১২৯৫ টাকা, ১৫ কেজি সিলিন্ডারের দাম ১৫৫৩ টাকা, ১৬ কেজি সিলিন্ডারের দাম ১৬৫৭ টাকা হবে।

১৮ কেজি সিলিন্ডারের দাম ১৮৬৩ টাকা, ২০ কেজি সিলিন্ডারের দাম ২০৭১ টাকা, ২২ কেজি সিলিন্ডারের দাম ২২৭৮ টাকা, ২৫ কেজির সিলিন্ডার ২৫৮৭ টাকা, ৩০ কেজির সিলিন্ডার ৩১০৬ টাকা, ৩৩ কেজির সিলিন্ডার ৩৪১৬ টাকা, ৩৫ কেজির সিলিন্ডার ৩৬২২ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডার ৪৬৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

মে মাসের জন্য সৌদি আরামকোর সিপি মূল্যে প্রোপেন ও বিউটেনের মিশ্রনের গড় মূল্য ছিল ৮৫৬ দশমিক ৫০ ডলার। জুন মাসে সেই মিশ্রণের দাম কমে দাঁড়িয়েছে ৭৫০ ডলার।

নতুন মিশ্রণের সঙ্গে ডলারের বিনিময় হার ৮৯ টাকা ১৫ পয়সা বিবেচনায় জুন মাসের দাম নির্ধারণ করা হয়েছে বলে জানান বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল।

জুন মাসের জন্য রেটিকুলেটেড পদ্ধতির এলপিজির দাম প্রতি কেজি ১০০ টাকা ২৯ পয়সা, অটোগ্যাস ৫৭ টাকা ৯১ পয়সা নির্ধারণ করা হয়েছে।