।। বার্াকক্ষ প্রতিবেদন ।।

গাজীপুরের কালিয়াকৈরে ট্রেন লাইনচ্যুত হয়ে ঢাকার সঙ্গে উত্তরের পথে রেল চলাচল সাড়ে ১১ ঘণ্টা বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে। এ ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমলাপুর রেলওয়ে থানার ওসি মো. মাজহারুল হক জানান, শনিবার সকাল পৌনে ১০টার দিকে ট্রেন চলাচল আবার শুরু হয়।

এর আগে শুক্রবার রাত সোয়া ১০টার দিকে পঞ্চগড় থেকে ঢাকাগামী ‘পঞ্চগড় এক্সপ্রেস’ গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক স্টেশন পার হওয়ার পরপরই ইঞ্জিনসহ দুইটি বগি লাইনচ্যুত হয়। এতে ঢাকা-রাজশাহী ও উত্তর-পশ্চিমাঞ্চলগামী সব ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার রেজাউল ইসলাম জানান, রাত ২টার দিকে ঢাকা থেকে রিলিফ ট্রেন গিয়ে উদ্ধার কাজ শুরু করে। ভোর ৭টায় ইঞ্জিন ও পরে বগি উদ্ধার করা হয়। বগি উদ্ধারের পর লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে তা পরীক্ষা-নিরীক্ষা করার পর ট্রেন চলাচল আবার শুরু হয়। ইতোমধ্যে দুর্ঘটনা কবলিত পঞ্চগড় এক্সপ্রেস মৌচাক স্টেশন ছেড়ে গিয়েছে।

স্টেশন মাস্টার রেজাউল জানান, দুর্ঘটনার পর এই রুটে চলাচলকারী কুড়িগ্রাম এক্সপ্রেস জয়দেবপুর স্টেশনে ও ঢাকাগামী জামালপুর এক্সপ্রেস মির্জাপুর রেলস্টেশনে আটকা পড়েছিল।

বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো. শাহীদুল ইসলাম জানান, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে কমিটিতে সদস্য হিসেবে কারা আছেন তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।