।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতের রাজধানী দিল্লি ও উত্তর প্রদেশের বিভিন্ন এলাকা তীব্র তাপদাহে পুড়ছে, এরই মধ্যে কোথাও কোথাও তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস বা তারও বেশি রেকর্ড হয়েছে।

একই সময় দেশটির আবহাওয়া দফতর দক্ষিণাঞ্চলীয় কেরালাজুড়ে ভারি বৃষ্টিপাতের সতর্কতা ঘোষণা করে রাজ্যের পাঁচটি জেলায় রেড অ্যালার্ট জারি করেছে। 

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার দিল্লির সফদারজং মানমন্দিরে তাপমাত্রা ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় আর উত্তরপশ্চিম দিল্লির মুঙ্গেশপুরে ৪৯ দশমিক ২ ও দক্ষিণপশ্চিম দিল্লির নাজাফগড়ে হয় ৪৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

ভারতে চলতি বছর এ পর্যন্ত সফদরজংয়ের তাপই সর্বোচ্চ ছিল। 

এদিন উত্তর প্রদেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় বুন্দেলখণ্ড অঞ্চলের বান্দা জেলায়।

ভারতের আবহাওয়া দফতরের (আইএমডি) তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বান্দা জেলায় মে মাসে রেকর্ড হওয়া সর্বোচ্চ তাপমাত্রা এটি, এর আগে ১৯৯৪ সালের ৩১ মে জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। 

রাজস্থান রাজ্যের চুরুতে ৪৭ দশমিক ৯ এবং পিলানিতে ৪৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে বলে আইএমডি জানিয়েছে।

হিমাচল প্রদেশ, হরিয়ানা, দিল্লি, জম্মু, কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড, পাঞ্জাব ও বিহারে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বা তারও বেশি রেকর্ড হচ্ছে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।

আইএমডির পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার পাঞ্জাব ও হরিয়ানার উত্তরাঞ্চলের ওপর দিয়ে ধূলি ও বজ্রঝড় বয়ে যেতে পারে আর পাঞ্জাব ও হরিয়ানার বাকি অংশে এবং উত্তর প্রদেশ ও দিল্লির কিছু অংশেও এর প্রভাব পড়তে পারে।

ভারতের উত্তরাঞ্চল যখন তাপদাহে ঝলসে যাচ্ছে তখন দেশটির দক্ষিণাঞ্চলীয় উপদ্বীপে ভারি বৃষ্টিপাত হচ্ছে। রোববার কেরালায় ৫২ দশমিক ২ মিলিমিটার ও লাক্ষা দ্বীপে ৫৭ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আইএমডি কেরালাজুড়ে ভারি বৃষ্টিপাতের সতর্কতা জানিয়ে রাজ্যটির এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিসুর, মালাপপুরাম ও কোঝিকোডে জেলায় রেড অ্যালার্ট জারি করেছে।