।। শোবিজ প্রতিবেদন ।।

গোটা ভারতে তোলপাড় ফেলে দেওয়া ছবি ‘দ্য কাশ্মির ফাইলস’ নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর। দেশটি জানিয়েছে, এই ছবির কাহিনি ও দৃশ্য সম্প্রীতিকে আঘাত করে, সিঙ্গাপুরে তৈরি হতে পারে অশান্তি। সে কারণেই একে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটি।

অথচ পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবিটি মুক্তির মাত্র এক সপ্তাহের মধ্যেই বক্স অফিসকে একেবারে নিজের হাতের মুঠোয় করে নিয়েছিল। সমালোচকরাও প্রশংসা করেছিলেন। বিশেষ করে বিজেপি দল সরকারিভাবে এর পৃষ্ঠপোষকতা করেছে। সিনেমাটির পক্ষে কথা বলেছেন ভারতের খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত ১১ মার্চ ভারতে মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মির ফাইলস’।

সিনেমার অন্যতম চরিত্র বিট্টা কারাটে। এই মানুষটি কাল্পনিক নয়, সত্যিকারের। ভারতীয় বাহিনীর মতে, দুর্র্ধষ সন্ত্রাসী ও হিন্দুবিদ্বেষী জঙ্গি। নব্বইয়ের দশকের কুখ্যাত এই সন্ত্রাসী কাশ্মিরের ২০ পণ্ডিতকে হত্যা করেছিল। এমনকি তার এই কুকীর্তির বাহাসে একাধিকবার ভিডিও ইন্টারভিউ দিয়েছিল বিট্টা। প্রায় ৩২ বছর আগে সে জানিয়েছিল, প্রথম খুনের পর তার অদ্ভুত অনুভূতি হয়েছিল। এরপর খুন করে সে স্বাভাবিকই বোধ করতো। কথিত আছে, বিট্টা কাজগুলো খুব নৃশংসভাবে করেছে। ছবিতে এগুলো তুলে ধরা হয়েছে।

জানা যায়, ১৯৯০ সালে ১ লাখেরও বেশি কাশ্মিরি পণ্ডিত তাদের বাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছিল। তাদের রাতারাতি গৃহহীন করা হয়েছিল।

অনুপম খের ছাড়াও ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমারের মতো তারকারা। ইতোমধ্যে তিনশ’ কোটির বেশি ব্যবসা করে ফেলেছে ছবিটি।

সূত্র: হিন্দুস্তান টাইমস