।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ঘোষণা করা হয়েছে ২০২২ সালের সাংবাদিকতা, সাহিত্য এবং সংগীতের সর্বোচ্চ পুরস্কার হিসেবে বহুল সমাদৃত পুলিৎজার পুরস্কার। এ বছর ঘোষিত স্পটলাইটে রয়েছে গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গা, মধ্যপ্রাচ্যে বিমান হামলায় প্রাণহানি, ফ্লোরিডার ট্যাম্পায় সিসা কারখানার দূষণের অনুসন্ধানী প্রতিবেদন।

সোমবার যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটি এ পুরস্কার ঘোষণা করে। এবার সর্বাধিক তিনটি বিভাগে পুরস্কার জিতেছে নিউইয়র্ক টাইমস। এ ছাড়া ওয়াশিংটন পোস্ট ও বার্তা সংস্থা রয়টার্সও জিতেছে সাংবাদিকতার নোবেল খ্যাত পুলিৎজার।

কোন বিভাগে কারা জিতল পুলিৎজার

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, জাতীয় ও আন্তর্জাতিক সাংবাদিকতা ও সমালোচক বিভাগে তারা পুরস্কার জিতেছেন। এছাড়া ননফিকশন বই বিভাগে পুরস্কার পেয়েছেন প্রতিষ্ঠানটির সাংবাদিক আন্দ্রেয়া অ্যালিয়ট। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় প্রাণহানির ঘটনা নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছিল নিউইয়র্ক টাইমস।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট পুলিৎজার জিতেছে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনার সংবাদ পরিবেশন করে। পাবলিক সার্ভিস বা জনহিতকর বিভাগে সেরার স্বীকৃতি পেয়েছে প্রতিষ্ঠানটি। ৬ জানুয়ারির ঘটনায় ‘দ্য অ্যাটাক’ শিরোনামে বিস্তর প্রতিবেদন প্রকাশ করেছিল সংবাদমাধ্যমটি। 

ফ্লোরিডার সিসা কারখানায় দূষণ সংশ্লিষ্ট অনুসন্ধানী প্রতিবেদনের জন্য সাংবাদিকতা বিভাগে পুরস্কার জিতেছেন ট্যাম্পা বে টাইমসের সাংবাদিক কোরি জি জনসন, রেবেকা উলিংটন ও অ্যালি মারি।

ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কৃত হয়েছেন বার্তা সংস্থা রয়টার্স। দানিশ সিদ্দিকীর ভারতে করোনা মহামারির চিত্র তুলে ধরে এ পুরস্কার জেতে মার্কিন গণমাধ্যমটি। এছাড়া গেটি ইমেজের আলোকচিত্রি উইন ম্যাকনামি, ড্রু অ্যাঞ্জেরার, স্পেন্সার প্ল্যাট, স্যামুয়েল কোরাম এবং জন চেরি অর্জন করেন সর্বোচ্চ এ সম্মাননা। ক্যাপিটল হিলের ঘটনা কভার করে তারা পুলিৎজার জিতলেন। 

লস অ্যাঞ্জেলেস টাইমসের আলোকচিত্রী মার্কাস ইয়ামও পুলিৎজার পেয়েছেন। ২০২১ সালে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ছবি তুলে সাংবাদিকতরার সর্বোচ্চ সম্মাননায় ভূষিত হন তিনি।

এবার প্রথমবারের মতো পুলিৎজার জিতেছে ইনসাইডার ওয়েবসাইট (বিজনেস ইনসাইডার)। ব্রেকিং নিউজ বিভাগে পুরস্কার জিতেছে মিয়ামি হেরাল্ড। ফ্লোরিডার চ্যামপ্লেইন টাওয়ারস সাউথ বহুতল ভবন ধসের ঘটনায় সবার আগে সংবাদ প্রকাশ করে এ সম্মাননা পায় সংবাদমাধ্যমটি।

খবরে আরো বলা হয়, ইউক্রেনে রুশ আগ্রাস শুরু হওয়ার পর যে সকল সংবাদকর্মী কাজ করে যাচ্ছেন, বিশেষভাবে তাদের কথা উল্লেখ করেছে পুলিৎজার পর্ষদ। এছাড়া রণাঙ্গনের সংবাদ সংগ্রহে গিয়ে নিহত ১২ সাংবাদিকের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তারা।

পুলিৎজার পুরস্কার ১৯১৭ সাল থেকে দেওয়া হচ্ছে। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়।