।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় ২৬ বারের মতো আরোহণ করেছেন অভিজ্ঞ শেরপা গাইড কামি রিতা। এর মাধ্যমে সবচেয়ে বেশিবার এভারেস্ট চূড়ায় আরোহণে নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন এই নেপালি শেরপা।

শনিবার (৭ মে) এভারেস্টের দক্ষিণ-পূর্ব শৈলশিরা পথ ধরে ৮ হাজার ৮৪৯ মিটার উচ্চতার পর্বতটির চূড়ায় পৌঁছান তিনি। সরকারি এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

১৯৫৩ সালে এই একই পথ ধরেই প্রথমবারের মতো এভারেস্ট জয় করেছিলেন নিউজিল্যান্ডের স্যার এডমুন্ড হিলারি ও নেপালি শেরপা তেনজিং নোরগে।

৫২ বছর বয়সী রিতা ১৯৯৪ সালে প্রথম এভারেস্টে চড়েছিলেন এবং তারপর থেকে তিনি প্রায় প্রতি বছরই পর্বত আরোহণ করে যাচ্ছেন।

কাঠমান্ডুর পর্যটন বিভাগের মহাপরিচালক তারানাথ অধিকারী বলেন, কামি রিতা নিজেই নিজের রেকর্ড ভেঙেছেন এবং তিনি পর্বতারোহণে নতুন একটি বিশ্ব রেকর্ড গড়েছেন।

তার বাবাও একজন শেরপা গাইড ছিলেন। এভারেস্টে ছাড়াও তিনি বিশ্বের আরও কয়েকটি সর্বোচ্চ শৃঙ্গ যেমন কে-২, চো-ওয়ু, মানাসলু ও লোটসেও আরোহণ করেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালে বেশ কয়েকজন পর্বতারোহীর মৃত্যু হয়। ফলে বেশ সমালোচনার মুখে পড়ে হিমালয়ের এই দেশটি। পরবর্তীতে চলতি বছর (মে মাস পর্যন্ত) ৩১৬ জনকে এভারেস্টে আরোহণের অনুমতি দেয় নেপাল। গত বছর এ সংখ্যা ৪০৮ ছিল, যা এ পর্যন্ত সর্বোচ্চ।

মে মাস এভারেস্টে ওঠার জন্য সেরা সময়, কেননা এ সময় এখানকার আবহাওয়া সবচেয়ে ভালো থাকে।