।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আগেই নিবন্ধন করেছেন, কিন্তু বয়স ৬৫ বছর পার হয়ে গেছে এমন নাগরিকরা এবছর হজে যেতে পারবেন না বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সোমবার (২৫ এপ্রিল) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) এক আলোচনা সভায় তিনি একথা জানান।

আলোচনায় অংশ নিয়ে ধর্ম প্রতিমন্ত্রী জানান, অন্যান্য বছরের মতো হজের প্রক্রিয়া শেষ করতে ৪-৬ মাস সময় পাওয়া যাবে না। এবছর সময় পাওয়া যাবে মাত্র ৩৪ দিন। এই অল্প সময়ে এই কর্মযজ্ঞ আল্লাহ তায়ালা যদি পরিত্রাণ দেওয়ার ব্যবস্থা করেন, এছাড়া করার কোনও উপায় নেই। প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শুক্র ও শনিবারও অফিস খোলা রেখে কাজ করা হচ্ছে বলেও জানান ফরিদুল হক খান।

‘নগদ ইসলামিক’ সেবার বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ২০১৯ সালের ২৬ মার্চ প্রধানমন্ত্রী নগদের উদ্বোধন করার সময় থেকেই নগদ এই অ্যাকাউন্টের মাধ্যমে সুদবিহীন লেনদেনের সুবিধা দিয়ে আসছে। যা দেশের ধর্মপ্রাণ মুসলমানদের জন্য ইসলামিক জীবন-বিধান মেনে ডিজিটাল লেনদেন করতে সহায়তা করছে।

সুদবিহীন লেনদেন ছাড়াও গ্রাহকরা বিভিন্ন ইসলামিক ইস্যুরেন্সের প্রিমিয়াম প্রদান, বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠানে সহজে দান করা, হজ ও ওমরাহ সংক্রান্ত সব পেমেন্টসহ অন্যান্য সুবিধা খুব সহজে উপভোগ করতে পারবেন বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

করোনার মহামারি কারণে ২০২০ এবং ২০২১ সালে কোনও হজযাত্রী সৌদি আরবে যেতে পারেনি। মহামারি না হলে ২০২০ সালে বাংলাদেশ থেকে সর্বমোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারতেন।

দুই বছর বিরতির পর করোনার সংক্রমণের কমে আসায় এবছর সারাবিশ্ব থেকে মোট ১০ লাখ মুসল্লিকে হজে অংশ নেওয়ার সুযোগ দিচ্ছে সৌদি আরব। কোন দেশের কত সংখ্যক মুসল্লি হজে অংশ নিতে পারবেন সেই কোটাও নির্ধারণ করে দিয়েছেন দেশটির সরকার। ঘোষিত কোটা অনুসারে, বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন মুসল্লি অংশ নিচ্ছেন এবারের হজে। সম্প্রতি ধর্ম প্রতিমন্ত্রী নিজেও এ তথ্য জানিয়েছেন।

বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মাসুদুউল হকের সঞ্চালনায়  আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিজিটাল আর্থিক লেনদেনের প্রতিষ্ঠান নগদের ‘নগদ ইসলামিক’ উইংয়ের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান ড. এইচ এম শহীদুল ইসলাম বারাকাতি, নগদের নির্বাহী পরিচালক মোহাম্মদ আমিনুল হক, ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার।