।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ছয় দিন মৃত্যুহীন থাকার পর আজ সপ্তম দিনে ফের দেশে করোনায় আক্রান্ত রোগীর মৃত্যুর খবর দিলো স্বাস্থ্য অধিদফতর। তবে টানা দুদিন শনাক্ত ৫০-এর বেশি থাকার পর নতুন শনাক্ত কমেছে।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (১৭ এপ্রিল সকাল ৮টা থেকে ১৮ এপ্রিল সকাল ৮টা) করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুইজন। এর আগে গত ছয় দিন করোনায় কারও মৃত্যু ছিল না।

অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৩৬ জন, গত দুদিন (১৭ ও ১৬ এপ্রিল) টানা দুই দিন ৫১ জন শনাক্ত হওয়ার কথা জানানো হয়েছিল।

নতুন শনাক্ত হওয়া ৩৬ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় সরকারি হিসাবে শনাক্ত হলেন ১৯ লাখ ৫২ হাজার ৩৬২ জন। মারা যাওয়া দুইজনকে নিয়ে মোট মারা গেলেন ২৯ হাজার ১২৬ জন।

করোনা থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩৫৫ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১৮ লাখ ৯১ হাজার ১৯৭ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে পাঁচ হাজার ৪৫৪টি আর নমুনা পরীক্ষা করা হয়েছে পাঁচ হাজার ৪০৭টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ৩৯ লাখ ৩০ হাজার ৮৫৫টি। এরমধ্যে সরকারি ব্যবস্থায় পরীক্ষা করা হয়েছে ৯২ লাখ ২৪ হাজার ৮৪১টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৭ লাখ ছয় হাজার ১৪টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে নতুন শনাক্ত রোগীর হার শূন্য দশমিক ৬৭ শতাংশ আর এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৪ দশমিক শূন্য এক শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৮৭ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে দুজনের মৃত্যু হয়েছে, তারা নারী। তাদের নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট নারী মারা গেলেন ১০ হাজার ৫৩২ জন এবং এখন পর্যন্ত পুরুষ মারা যান ১৮ হাজার ৫৯৪ জন।

তাদের একজনের বয়স ২১ থেকে ৩০ বছর মধ্যে এবং আরেকজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। তারা একজন ঢাকার, আরেকজন সিলেট বিভাগের বাসিন্দা। দুইজনেরই মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে।