।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

করোনার কারণে দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল শুরু হয়েছে। 

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) থেকে এই দুই দেশের ট্যুরিস্টসহ সকল ভিসাপ্রাপ্ত পাসপোর্ট যাত্রীদের যাতায়াত শুরু হয়।

এর আগে, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ২০২০ সালের ২৩ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে এই দুই দেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচল বন্ধ হয়ে যায়। তবে করোনার কারণে এতোদিন বন্ধ থাকলেও গত ১ বছর থেকে শুধুমাত্র ভারতে মেডিক্যাল, বিজনেস ও স্টুডেন্ট ভিসায় যাওয়া বাংলাদেশি পাসপোর্টযাত্রীরা হিলি দিয়ে দেশে ফিরতে পারতেন। 

এ বিষয়ে হিলি ইমিগ্রেশন ওসি বদিউজ্জামান জানান, করোনার কারণে ২০২০ সালের ২৩ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে এই দুই দেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচল বন্ধ হয়ে যায়। পরে গত বছরের ১৬ মে থেকে শুধুমাত্র আটকাপড়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের দেশে ফেরার অনুমতি দেয় ভারত। এরপর থেকে করোনার নেগেটিভ সনদ নিয়ে আটকাপড়ারা হিলি স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে শুরু করেন। কিন্তু এই পথ ব্যবহার করে ভারতে যাওয়া বন্ধ ছিল। 

তিনি আরো বলেন, গত ২৬ মার্চ থেকে হিলি পথে ট্যুরিস্ট ভিসা দেওয়ায় বৃহস্পতিবার (১৪ এপ্রিল) থেকে শুরু হয়েছে ট্যুরিস্ট, মেডিক্যাল, বিজনেসসহ সব ধরনের ভিসাপ্রাপ্তরা ভারতে যেতে পারবেন। তবে সকল পাসপোর্ট যাত্রীদের করোনার সনদ থাকতে হবে।