।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

রুশ সেনারা ইউক্রেনের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর চেরনোবিলের শহর ছেড়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয় মেয়র। ইয়ুরি ফোমিচেভ অনলাইন ভিডিয়ো পোস্টে সোমবার বলেন, রাশিয়ান সেনারা যে কাজটি করতে চেয়েছিল, তা শেষ করে স্লাভ্যুটিচ শহর ত্যাগ করেছে।

এর আগে শনিবার রুশ বাহিনী ইউক্রেনের স্লাভ্যুটিচ শহর নিয়ন্ত্রণে নেয়। সেই সঙ্গে শহরের মেয়রকেও আটক করে। এই খবর ছড়িয়ে পড়লে বাসিন্দারা রাস্তায় নেমে প্রতিবাদ জানালে তাকে ছেড়ে দেয়া হয়। শহরের বাসিন্দাদের প্রতিবাদে রুশ সেনারা চেরনোবিল পারমাণবিক কেন্দ্রের ঠিক বাইরে দখল করা ওই শহরটি ছেড়ে চলে যায় বলে জানা গেছে।

সম্প্রতি অনলাইন পোস্টে চেরনোবিল পারমাণবিক বিদুৎকেন্দ্রের সংযোগ চালু হওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেনের পারমাণবিক জ্বালানি মন্ত্রণালয়। এর আগে মন্ত্রণালয়ের তরফ থেকে সতর্ক করা হয়, কেন্দ্রটির বিদ্যুৎ সংযোগ লাইন মেরামত করা না হলে তেজস্ক্রিয়তা বিকিরণ ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়তে পারে। যুদ্ধের সময় এই লাইন ক্ষতিগ্রস্ত হয়।

বিশ্বের সবচেয়ে ভয়াবহ পরমাণু দুর্ঘটনার কেন্দ্র চেরনোবিল পারমাণবিক কেন্দ্র। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসনের প্রথম দিনেই কেন্দ্রটি দখলে নেয় রুশ বাহিনী।