।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক ও সাংবাদিক দিলারা হাশেম আর নেই। শনিবার (১৯ মার্চ) বিকেলে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে তিনি মারা যান (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার বয়স হয়েছিল ৮৬ বছর।

দিলারা হাশেমের জন্ম ১৯৩৬ সালের ২১ আগস্ট, যশোরে। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ ১৯৬৫ সালে প্রকাশিত হয় এবং ১৯৭৩ সালে চলচ্চিত্রে রূপায়িত হয়। ১৯৮২ সালে তিনি ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগে যোগ দেন।

তার আগেও বেশ কয়েক বছর ভয়েস অব আমেরিকায় খণ্ডকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে বিবিসি লন্ডনেও মাঝে মাঝে বাংলা সংবাদ পাঠ করতেন তিনি। ভয়েজ অব আমেরিকা জানিয়েছে, দিলারা হাশেম তদানীন্তন রেডিও পাকিস্তান করাচি থেকে দীর্ঘ দিন নিয়মিত বাংলা সংবাদ পাঠ করেছেন।

কথাসাহিত্যিক হিসেবে দিলারা হাশেম তার বিরল ও ব্যতিক্রমী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। তার বিখ্যাত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে- একদা এবং অনন্ত (১৯৭৫), স্তব্ধতার কানে কানে (১৯৭৭), আমলকির মউ (১৯৭৮), শঙ্খ করাত (১৯৯৫) ইত্যাদি।

এছাড়াও আরো বেশ কিছু উপন্যাস, ছোটগল্প এবং কবিতার বই আছে তার। এর মধ্যে ‘ফেরারি’ তার একমাত্র কাব্যগ্রন্থ। সাহিত্যক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন।