।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

একদিনের বিরতিতে ফের করোনাতে দেশ মৃত্যুহীন। আর সেই সঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ৬২ জন আর নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার শূন্য দশমিক ৮৩ শতাংশ। যা দেশে দুই বছর আগের মহামারির শুরুর দিকের চিত্র।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। গত ১৪, ১৬ এবং ১৭ মার্চে টানা তিনদিন করোনাতে দেশে কারও মৃত্যু হয়নি। তবে গতকাল (১৮ মার্চ) অধিদফতর দুইজনের মৃত্যুর কথা জানিয়েছিল।

গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছে ৬২ জন। গতকাল ১০৮ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। আর এ সময়ে শনাক্তের হার ১ শতাংশের নিচে নেমে এসে হয়েছে শূন্য ৮৩ শতাংশ, যা কিনা গতকাল ছিল এক দশমিক ১৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট মারা গেলেন ২৯ হাজার ১১৪ জন আর নতুন শনাক্ত হওয়া ৬২ জনকে নিয়ে করোনাতে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৫০ হাজার ৫২৭ জন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন এক হাজার ১৪ জন, তাদের নিয়ে করোনাক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৬৯ হাজার ৬৩৪ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে সাত হাজার ৩৭২টি আর নমুনা পরীক্ষা হয়েছে সাত হাজার ৪৫১টি।

দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩৭ লাখ ৯ হাজার ১৫৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯১ লাখ আট হাজার ৬৫৬টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৬ হাজার ৪৯৭টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৪ দশমিক ২৩ শতাংশ আর শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৮৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ।

এর আগে, মহামারির শুরুর বছরে অর্থাৎ ২০২০ সালের ১১ এপ্রিল আজকের শনাক্তের চেয়ে কম ৫৮ জনের কথা জানিয়েছিল অধিদফতর।