।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ৮ এপ্রিল থেকে শুরু হতে পারে। ১ এপ্রিল থেকে শুরু হওয়ার প্রাথমিক সিদ্ধান্ত হলে এখন শুরু হতে পারে ৮ এপ্রিল।

পাঁচ ধাপে এই পরীক্ষা ৩১ এপ্রিল শেষ হওয়ার কথা থাকলেও তা আগামী ১৩ মে শেষ হওয়ার কথা রয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে মঙ্গলবার পরীক্ষার কেন্দ্র নির্বাচন সংক্রান্ত চিঠি থেকে এ তথ্য জানা যায়।

চিঠিতে শিক্ষক নিয়োগ-২০২০ এর লিখিত পরীক্ষা আগামী ৮, ১৫ ও ২২ এপ্রিল এবং ১৩ মে বিকেল ৩টায় গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে কেন্দ্র হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, পরীক্ষার তারিখের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত মন্ত্রণালয়ে জানানো হয়নি।

গত ১০ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভায় ১ এপ্রিল পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। এপ্রিলের মধ্যে পরীক্ষা শেষ করে উত্তীর্ণদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়।

মন্ত্রণালয় জানায়, সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনা মহামারির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ইতোমধ্যে অবসরজনিত কারণে আরও ১০ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে। 

এতে করে বিদ্যালয়গুলোতে শিক্ষক ঘাটতি দেখা দিয়েছ, যা পাঠদান কার্যক্রমকে ব্যাহত করছে। এ সমস্যা নিরসনকল্পে মন্ত্রণালয় পূর্বের বিজ্ঞপ্তির শূন্যপদ ও বিজ্ঞপ্তির পরের শূন্যপদ মিলিয়ে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে।