।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

গত ২৪ ঘণ্টায় নতুন রোগী, শনাক্তের হার এবং মৃত্যু সবই কমেছে।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (১১ মার্চ সকাল ৮টা থেকে ১২ মার্চ সকাল ৮টা) করোনাতে নতুন করে শনাক্ত হয়েছে ১৯৮ জন আর এ সময়ে মারা গেছেন তিনজন।

গতকাল (১১ মার্চ) অধিদফতর ২৫৭ জন নতুন রোগী আর পাঁচজনের মৃত্যুর কথা জানিয়েছিল।

গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্তের হার এক দশমিক ৭৭ শতাংশ, গতকাল এক দশমিক ৮৬ শতাংশের কথা জানানো হয়েছিল।

নতুন শনাক্ত হওয়া ১৯৮ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৪৯ হাজার ২৫৩ জন। আর মারা যাওয়া তিন জনকে নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট ২৯ হাজার ১০৮ জনের মৃত্যুর কথা জানাচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন এক হাজার ৮২১ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট ১৮ লাখ ৫৯ হাজার ৪৬৯ জন সুস্থ হয়ে উঠলেন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১১ হাজার ৮৪টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ১৮৩টি।

দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩৬ লাখ ২৫ হাজার ৩৭১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯০ লাখ ৬৪ হাজার ২১৮টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৫ লাখ ৬১ হাজার ১৫৩টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৩১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৩৯ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া তিন জনই পুরুষ। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৮ হাজার ৫৮৬ জন আর নারী মারা গেলেন ১০ হাজার ৫২২ জন।

বয়স বিবেচনায় তাদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে আর ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন করে রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, মারা যাওয়া তিনজনের মধ্যে ঢাকা, রাজশাহী ও বরিশাল বিভাগের রয়েছেন একজন করে। তিন জনই মারা গেছেন সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়।