।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন রোগী, শনাক্তের হার ও মৃত্যু বেড়েছে। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (৯ মার্চ সকাল ৮টা থেকে ১০ মার্চ সকাল ৮টা) করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ৩২৭ জন আর মারা গেছেন তিন জন।

এর আগে, বুধবার (৯ মার্চ) অধিদফতর ৩২৩ জন শনাক্ত আর একজনের মৃত্যুর কথা জানিয়েছিল। আর গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার এক দশমিক ৯১ শতাংশ, যা গতকাল ছিল এক দশমিক ৯৭ শতাংশ।

অধিদফতর জানাচ্ছে, নতুন শনাক্ত হওয়া ৩২৭ জনকে নিয়ে দেশে করোনাতে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ১৯ লাখ ৪৮ হাজার ৭৯৮ জন আর মারা যাওয়া তিন জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে মোট মারা গেলেন ২৯ হাজার ১০০ জন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৪৭৯ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ১৮ লাখ ৫৫ হাজার ২৪৯ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৭ হাজার ৯৩টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ১০৩টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩৬ হাজার ৩৮৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯০ লাখ ৫২ হাজার ৭৪৯টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৫ লাখ ৪৭ হাজার ৬৩৮টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে মোট রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৩৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ২০ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া তিনজনই পুরুষ। তাদের মধ্যে বয়স বিবেচনায় ৬১ থেকে ৭০ বছরের দুই জন আর ৭১ থেকে ৮০ বছরের একজন।

মারা যাওয়া তিনজনের মধ্যে ঢাকা বিভাগের দুইজন আর খুলনা বিভাগের আছেন একজন। তিনজনেরই মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়।