।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

করোনার নিম্নমুখী ধারা অব্যাহত রয়েছে। আগের ২৪ ঘণ্টার তুলনায় কমেছে নতুন রোগী, শনাক্তের হার এবং মৃত্যু।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (৮ মার্চ সকাল ৮টা থেকে ৯ মার্চ সকাল ৮টা) করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ৩২৩ জন আর মারা গেছেন একজন। এ সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার এক দশমিক ৯৭ শতাংশ, অর্থাৎ দুই শতাংশের নিচে। গতকাল (৮ মার্চ) অধিদফতর ৪৪৬ জন নতুন রোগী, সাতজনের মৃত্যু এবং শনাক্তের হার ২ দশমিক ২৩ শতাংশ বলে জানিয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, নতুন শনাক্ত হওয়া ৩২৩ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৪৮ হাজার ৪৭১ জন আর মারা যাওয়া একজনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট মারা গেলেন ২৯ হাজার ৯৭ জন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন দুই হাজার ৮২৪ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৫২ হাজার ৭৭০ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৬ হাজার ২২৫টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৩৭০টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩৫ লাখ ৮৩ হাজার ২৮৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯০ লাখ ৪৩ হাজার ৯৯৫টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৫ লাক ৩৯ হাজার ২৮৯টি।

গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার এক দশমিক ৯৭ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৩৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৯ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ।

মারা যাওয়া একজন পুরুষ এবং তার বয়স ৫১ থেকে ৬০ বছরের ভেতরে। তিনি সিলেট বিভাগের একটি সরকারি হাসপাতালে মারা গেছেন।