।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা জোরদার করতে পশ্চিমা নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনে রুশ আগ্রাসন তীব্র থেকে তীব্র হওয়ার মধ্যেই এমন আহ্বান জানালেন তিনি।

এক ভিডিয়ো বার্তায় পশ্চিমা নেতাদের কঠোর সমালোচনাও করেন তিনি। বলেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনের সামরিক এবং শিল্প স্থাপনায় আঘাত হানার ঘোষণা দিলেও এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেখায়নি পশ্চিমা নেতারা।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এমন ঘোষণার প্রসঙ্গে জেলেনস্কি আরও বলেন, ‘পশ্চিমা নেতাদের একটি সিঙ্গেল শব্দ প্রতিক্রিয়া দেখাতে আমি শুনিনি। আক্রমণকারীদের সাহসিকতা দেখে বোঝাই যাচ্ছে, আগের নিষেধাজ্ঞাগুলো যথেষ্ট নয়’।

যারা এই ধরনের অপরাধের আদেশ দেয় এবং পরিচালনা করে তাদের বিচারের আওতায় আনতে একটি ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানান প্রেসিডেন্ট জেলেনস্কি।

এদিকে ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার ভাড়াটে সেনাদের নিয়োগ করছে রাশিয়া। এসব যোদ্ধারা শহরের ভেতরে লড়াইয়ে দক্ষ। সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। কিছু যোদ্ধা ইতোমধ্যে রাশিয়ায় ঢুকেছে এবং ইউক্রেনে মোতায়েনে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বলেও জানিয়েছেন তারা।