।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ইউক্রেনের প্রেসিডেন্টের এক উপদেষ্টা জানিয়েছেন, রুশ বাহিনী তিন দিক দিয়ে ইউক্রেনে হামলা চালাচ্ছে। উত্তর, পূর্ব এবং দক্ষিণ দিক দিয়ে হামলা চালানো হচ্ছে দাবি করে মিখাইলো পোদোলিয়াক নামের এই উপদেষ্টা বলেন, ‘ইউক্রেনীয় বাহিনী চরম লড়াই চালিয়ে যাচ্ছে।’

রুশ হামলা শুরুর পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা পোদোলিয়াক বলেন, ‘আমাদের সেনাবাহিনী পাল্টা লড়াই চালিয়ে শত্রুদের উল্লেখযোগ্য ক্ষতিসাধন করেছে।’ বেসামরিক নাগরিকেরাও হতাহত হয়েছে বলে জানালেও বিস্তারিত কিছু বলেননি তিনি।

পোদোলিয়াক বলেন, ইউক্রেনের এখন সারা পৃথিবী থেকে ব্যাপক এবং সুনির্দিষ্ট সহায়তা প্রয়োজন। সামরিক, প্রযুক্তিগত, আর্থিক সহযোগিতার পাশাপাশি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ প্রয়োজন বলে জানান তিনি।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আরেক উপদেষ্টা জানান, রুশ বাহিনী বিমান ঘাঁটি এবং অন্যান্য সামরিক অবকাঠামোতে হামলা চালাচ্ছে। উপদেষ্টা ওলেকসি আরেসটোভিচ বলেন, দেশের সেনাবাহিনীকে ছত্রভঙ্গ করে দেওয়ার লক্ষ্য অর্জন করতে পারবে না রুশ হামলা। তিনি বলেন, আমাদের ক্ষয়ক্ষতি হয়েছে, তবে সেগুলো উল্লেখযোগ্য কিছু নয়।

আরেসটোভিচ জানান, রুশ বাহিনী খারখিভ এবং চেরনিহিভ এলাকায় ইউক্রেনের প্রায় ৫ কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করেছে। অন্যান্য এলাকাতেও রুশ বাহিনী ঢুকে পড়তে পারে বলে জানান তিনি।

সূত্র: এপি