।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ইউক্রেনে বসবাসরত বাংলাদেশিদের প্রতিবেশী দেশ পোল্যান্ডে ঢোকার পরামর্শ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। পোল্যান্ড হয়ে তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

তিনি জানান, ইউক্রেনে বসবাসরত বাংলাদেশিদের সঙ্গে পোল্যান্ড দূতাবাস যোগাযোগ রাখছে। ইতোমধ্যে দূতাবাস একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলেছে। সেখানে আড়াইশ’ ইউক্রেন প্রবাসী বাংলাদেশি যুক্ত হয়েছেন। আমরা ধারণা করছি, দেশটিতে ৫০০ বাংলাদেশি থাকতে পারেন।

প্রতিমন্ত্রী বলেন, ইউক্রেনের প্রবাসীদের পোল্যান্ড আসার জন্য আমরা ব্যবস্থা করছি। পোল্যান্ড যেন তাদের অন অ্যারাইভাল ভিসা দেয়, আমরা সেটা অনুরোধ করেছি। পোল্যান্ডে বাংলাদেশিদের জন্য দুই সপ্তাহের ভিসা দেয়া হতে পারে। তারপর পোল্যান্ড থেকে আমরা বাংলাদেশিদের বিশেষ ফ্লাইটে নিয়ে আসবো। ইতোমধ্যে এ বিষয়ে সিভিল এভিয়েশনের সঙ্গে কথা বলেছি।

শাহরিয়ার আলম আরও বলেন, ইউক্রেন থেকে পোল্যান্ডে বাংলাদেশিদের নিজ উদ্যোগে আসতে হবে। তারা যেন অন অ্যারাইভাল ভিসা পান, আমরা তার ব্যবস্থা করবো। পোল্যান্ডে দুই সপ্তাহ অবস্থানের জন্য আমরা সব ধরনের সহযোগিতাও দেব।

বৃহস্পতিবার রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু করেছে রুশ সেনাবাহিনী। ইতোমধ্যে রাশিয়া আক্রমণে বেশ কয়েকজন ইউক্রেনীয় নাগরিকের হতাহতের খবর নিশ্চিত করেছে দেশটির পুলিশ।