।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এ বছরের জন্য ‘ঘ’ ইউনিট বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে, ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘ক, খ, গ, ঘ এবং চ’ এই ৫টি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পরের শিক্ষাবর্ষ থেকে পুনর্বিন্যাসকৃত ইউনিটে ভর্তি পরীক্ষা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকালে অনুষ্ঠিত ডিন কমিটির বিশেষ সভার সুপারিশের আলোকে বিকালে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছির।

তিনি বলেন, ‘২০২১-২২ সেশনে ‘ঘ ইউনিট’ ভর্তি পরীক্ষা নেওয়া হবে। পূর্ববর্তী সাধারণ ভর্তি কমিটির বিশেষ সভার  সিদ্ধান্তের আলোকে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ১ম বর্ষ স্নাতক (সম্মান ) শ্রেণিতে ভর্তি পরীক্ষা পুনর্গঠিত ৪টি ( চার ) ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার পুনর্গঠিত ৪টি (চার ) ইউনিট হলো—কলা , আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

এসময় ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষা নিয়ে কোনও আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘সার্বিক প্রস্তুতির বিষয়ে আলোচনা হয়েছে। তবে ভর্তি পরীক্ষার তারিখ বা সময় নিয়ে কোনও আলোচনা হয়নি।

সভায় উপাচার্যের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন ) অধ্যাপক ড . মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক।

উল্লেখ্য, বিজ্ঞান ও বিজনেস স্টাডিজ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিভাগ/ইউনিট পরিবর্তনের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া, মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য বিষয়ে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার সঙ্গেই গণিত/পরিসংখ্যান অথবা অর্থনীতি/হিসাব বিজ্ঞান অথবা পূর্বশর্তযুক্ত যে কোনও বিষয়ে পরীক্ষা দিতে পারবে।