।। শোবিজ প্রতিবেদক ।।

ওয়েবসিরিজ ‘শাটিকাপ’ নিয়ে আলোচনার রেশ এখনও তুঙ্গে। এর মধ্যেই বাংলা শোবিজ অঙ্গনে আরেকবার উঠে এসেছে রাজশাহীর মুখ। সেটা সংগীতে। প্রথমবারের মতো জনপ্রিয় বহুজাতিক সংগীতসিরিজ কোকস্টুডিও আসছে বাংলাদেশে। তারই একটি প্রচারণাভিডিয়ো সামাজিক মাধ্যমে প্রকাশিত হয়েছে। সেখানে সামিনা, অর্নব, বাপ্পা বা মমতাজদের সঙ্গে দেখা গেছে আরেক মুখ, যে মুখটা রাজশাহীর। বগা তালেব নামেই যার পরিচিতি বেশি। রাজশাহীর ফোকফিউশন গানের দল ‘স্বরব্যাঞ্জো’র এই ভোকাল থাকছেন কোকস্টুডিয়ো বাংলায়।

কোকস্টুডিও বাংলার প্রচারণাভিডিয়ো

প্রচারণাভিডিয়োটির শুরুতেই রয়েছে বাউলশিল্পী গগন হরকরার গান ‘আমার মনের মানুষ যে রে’। রবীন্দ্রনাথ ঠাকুর যে গানের সুর অনুসরণ করে ‘আমার সোনার বাংলা’ লিখেছিলেন, সেই গানটি কোকস্টুডিয়ো বাংলার প্রচারণা ভিডিয়োর শুরুতেই গাইতে শোনা যায় বগা তালেবকে। এর শেষে শিল্পীদের সঙ্গে তাকেও দেখা যায়।

এর আগে ৭ ফেব্রুয়ারি ঢাকায় কোকস্টুডিয়ো বাংলার আনুষ্ঠানিক যাত্রা শুরুর অনুষ্ঠানে বগা তালেব অভ্যাগতদের উপহার দেন তার গাওয়া গান।

ঢাকার একটি পাঁচতারকা হোটেলে কোকস্টুডিয়ো বাংলার আনুষ্ঠানিক যাত্রাশুরুর আয়োজনে বগা তালেব

বগা তালেবের আসল নাম রিপন সরকার। কিন্তু সেই নামে তাকে খুব কম মানুষই চেনেন এখন। রাজশাহী থেকে বেড়ে ওঠা এই প্রতিভাবান সংগীতশিল্পী শান্তিনিকেতনে ভারতীয় শাস্ত্রীয় সংগীত নিয়ে পড়াশোনা করেছেন।

২০১৪ সালে রাজশাহীতে সমমনা বন্ধুদের নিয়ে গড়া গানের দল স্বরব্যাঞ্জো দিয়ে তালেবের যাত্রা শুরু। বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ে আইনের শিক্ষক ইয়ামিন ইস্ক্রা রহমান ছিলেন এই গানের দলের মূল উদ্যোক্তা। তাদের সঙ্গে ছিলেন বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্যবিদ্যার শিক্ষক রওনক হাসান রণ ও অসাধারণ হারমোনিকা-বাদক মাইশা মরিয়মসহ প্রতিভাবান একদল শিল্পী। গানের দলটি এতোটাই দৃষ্টি আকর্ষণ করে যে জন্মের এক বছরেরও কম সময়ের মধ্যে তাদের ডাক আসে টেলিভিশনে।

বগা তালেব ও স্বরব্যাঞ্জোর প্রথম টেলিভিশন অনুষ্ঠান

২০১৫ সালে ঢাকার শীর্ষ বেসরকারি স্যাটেলাইট চ্যানেল যমুনা টেলিভিশনের ঈদের বিশেষ অনুষ্ঠান ছুটির রাতের লাইভ ঈদ স্পেশালের জন্য রাজশাহীর শিল্পীদের অংশগ্রহণের সুযোগ দেয়। এই প্রতিষ্ঠানের রাজশাহীর দায়িত্বে যিনি আছেন, তিনি একাধারে সাংবাদিক, লেখক ও চলচ্চিত্র নির্মাতা। মূলত তার আগ্রহেই সেই আয়োজনে রাজশাহী স্টুডিয়ো থেকে অংশ নেয় স্বরব্যাঞ্জো। সেখানেই প্রথম টেলিভিশনে গান বগা তালেব।

২০১৮ সালে ঢাকায় ফোক ফেস্টে বগা তালেব ও স্বরব্যাঞ্জো

এরপর দুটি অ্যালবাম প্রকাশ করে স্বরব্যাঞ্জো। রাজশাহীতে জলের গান-এর সঙ্গে সংগীত পরিবেশন করে একই মঞ্চে। ২০১৮ সালে অদম্য স্বরব্যাঞ্জো ঢাকায় ফোকফেস্টে অংশ নেয়। এর আগেই বগা তালেব বিশ্বভারতীতে ভর্তি হন। ফেরার পর আরও কিছু কাজ করলেও কোকস্টুডিয়ো বাংলা দিয়ে তার এক নতুন যাত্রা শুরুর ইঙ্গিত মিলছে, সেখানে তার সঙ্গে জুড়ে যাচ্ছে রাজশাহীর মুখও।