।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মূলত চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিভাগ পরিবর্তনের জন্য সামাজিক অনুষদের অধীনে ‘ঘ-ইউনিটে’ ভর্তি পরীক্ষা নেওয়া হতো। ২০২১-২২ সেশন থেকে তা বাতিলের জন্য নীতিমালা প্রণয়ন করতে বলা হয়েছে। বিভাগ পরিবর্তনের জন্য ‘খ-ইউনিট’র মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এর জন্য কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছিরকে প্রধান করে একটি সাব-কমিটি করা হয়েছে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ‘জেনারেল অ্যাডমিশন’ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অধ্যাপক আবদুল বাছির।

তিনি বলেন, ‘আগে ঢাবিতে বিভাগ পরিবর্তনের জন্য সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে যে ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতো তা ২০২১-২২ সেশনে আর থাকবে না। তার পরিবর্তে বিভাগ পরিবর্তনের জন্য সায়েন্স ও কমার্সের শিক্ষার্থীরা কলা অনুষদের অধীনে অর্থাৎ খ-ইউনিট ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করবে। সেখানে অন্য বিভাগ থেকে আসা শিক্ষার্থীরা কীভাবে আসন পাবে সে বিষয়ে নীতিমালা করতে বলা হয়েছে। তার জন্য আমাকে প্রধান করে একটি সাব কমিটি করা হয়েছে।’

উপ-উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামালের কাছে এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে ডিন কমিটিকে নীতিমালা তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে তাদের কোনও নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয়নি।’ তারা নীতিমালা প্রণয়ন করে ডিন’স মিটিংয়ে উপস্থাপন করবেন বলে তিনি জানান।