।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

‘গেস্টরুমে’ শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হল থেকে তিন শিক্ষার্থীকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত তিন শিক্ষার্থী হলেন—সমাজ বিজ্ঞান বিভাগের কামরুজ্জামান রাজু, ইতিহাস বিভাগের হৃদয় আহমেদ কাজল এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ইয়ামিম ইসলাম।

বুধবার (২ ফেব্রুয়ারি) প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক আবদুল বাছির এ তথ্য নিশ্চিত করেন।

অভিযোগ রয়েছে, গত ২৬ জানুয়ারি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী আকতারুল ইসলামকে ওই হলের কথিত গেস্টরুমে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করেন ২০১৯-২০ সেশনের ছয় শিক্ষার্থী। ভুক্তভোগী ওই শিক্ষার্থীর লিখিত অভিযোগের ভিত্তিতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। তদন্ত কমিটির সুপারিশের আলোকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন হল প্রভোস্ট।

অধ্যাপক আবদুল বাছির বলেন, ‘তদন্ত কমিটি তিন কার্য দিবসের মধ্যেই প্রতিবেদন জমা দেয়। কমিটির সুপারিশের আলোকে কামরুজ্জামান রাজু, ইয়ামিম ইসলাম ও হৃদয় আহমেদ কাজলকে ছয় মাসের জন্য হল থেকে বহিষ্কার করা হয়। তারা ছয় মাস হলে থাকতে পারবেন না। তদন্ত কমিটি বাকি তিন শিক্ষার্থীর সংশ্লিষ্টতা খুঁজে পায়নি।’