।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও ৩১ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছেন ১৩ হাজার ১৫৪ জন। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (৩১ জানুয়ারি সকাল ৮টা থেকে ১ ফেব্রুয়ারি সকাল ৮টা) পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩১ জন। গতকালও ৩১ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর।

অধিদফতর জানাচ্ছে, দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট ২৮ হাজার ৪২৫ জনের মৃত্যু হলো। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নতুন করে শনাক্ত হয়েছেন ১৩ হাজার ১৫৪ জন।

তাদের নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনা আক্রান্ত মোট শনাক্ত হলেন ১৮ লাখ ১১ হাজার ৯৮৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৭২১ জন। তাদের নিয়ে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ১৫ লাখ ৭০ হাজার ৯৩৪ জন।

২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৪৫ হাজার ৩১টি আর পরীক্ষা হয়েছে ৪৫ হাজার ৯৩টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ২৫ লাখ ২৩ হাজার ৭৭৫টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮৪ লাখ ৯৯ হাজার ৯২৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৪০ লাখ ২৩ হাজার ৮৪৭টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ২৯ দশমিক ১৭ শতাংশ। এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৪৭ শতাংশ।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৭০ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৫৭ শতাংশ।

অধিদফতর জানাচ্ছে, মারা যাওয়া ৩১ জনের মধ্যে পুরুষ ১৫ জন আর নারী ১৬ জন।

এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৮ হাজার ১৫৬ জন, নারী ১০ হাজার ২৬৯ জন।

বয়স বিবেচনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ৬১ থেকে ৭০ বছরের মধ্যে; ১০ জন মারা গেছেন এ বয়সের। ৫১-৬০ বছরের মধ্যে মারা গেছেন ছয় জন, ৮১-৯০ বছরের মধ্যে পাঁচ জন, ৭১-৮০ বছরের মধ্যে চার জন, ৪১-৫০ বছরের মধ্যে তিন জন। এ ছাড়া ১১-২০ বছর, ৩১-৪০ ও ১০০ বছরের ঊর্ধ্বে মারা গেছেন একজন করে।

মারা যাওয়া ৩১ জনের মধ্যে ঢাকা বিভাগেই মারা গেছেন ১৯ জন। চট্টগ্রাম বিভাগের সাত জন আর সিলেট বিভাগের আছেন দুই জন। রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগের আছেন একজন করে।

অধিদফতর জানাচ্ছে, ৩১ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ২৫ জন আর বেসরকারি হাসপাতালে ছয় জন।