।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শূন্যপদে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিয়োগের সুপারিশের পর নিয়োগপত্র পেলেন ৩৪ হাজার ৭৩ জন সহকারী শিক্ষক। সোমবার (৩১ জানুয়ারি) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে নিয়োগপত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নিয়োগপত্র বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শূন্যপদে নিয়োগের সুপারিশ প্রদানের লক্ষ্যে নিবন্ধিত প্রার্থীদের নিকট থেকে আবেদন গ্রহণের জন্য গত বছর ৩০ মার্চ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই বিজ্ঞপ্তিতে ৫৪ হাজার ৩০৪টি পদের বিপরীতে নিয়োগ দেয়ার প্রক্রিয়া হাতে নেয়া হয়। এর মধ্যে এমপিও পদ ছিল ৪৮ হাজার ১৯৯টি এবং নন-এমপিও ৬ হাজার ১০৫টি।

গত বছর ১৫ জুলাই তৃতীয় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় প্রাথমিকভাবে প্রার্থী নির্বাচন করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। পুলিশ ভ্যারিফিকেশনের পর প্রাথমিকভাবে নির্বাচিত করা হয় ৩৮ হাজার ২৮৩ জন। পুলিশ ভ্যারিফিকেশনের ৩৪ হাজার ৭৩ জনের নিয়োগপত্র চূড়ান্ত করা হয়।

পুলিশ ভ্যারিফিকেশনে ভিআর ফরম পাওয়া যায়নি ৪ হাজার ১৯৮ জনের। এই প্রার্থীসহ মোট মোট ৪ হাজার ২১০ জনকে নিয়োগ সুপারিশ করা হয়নি।  আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে ভিআর ফরম পাওয়া গেলে তাদের নিয়োগ সুপারিশ করা হবে।

এছাড়া তৃতীয় নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ৫৪ হাজার ৩০৪টি পদের মধ্যে ১৫ হাজার ২২৫টি পদে কোনও আবেদন না পাওয়ায় ওই পদগুলোয় নিয়োগ সুপারিশের জন্য পুনরায় বিজ্ঞপ্তি প্রচার করা হবে। যেসব পদে কেউ যোগদান করবে না সেসব পদে পছন্দ অনুসারে মেধাক্রমের পরবর্তী ব্যক্তিকে নির্বাচন করে নিয়োগ সুপারিশ করা হবে। পুলিশ ভ্যারিফিকেশনে কারও বিরুদ্ধে বিরূপ মন্তব্য হলে তাদের নিয়োগ বাতিল করা হবে।