।। বার্াকক্ষ প্রতিবেদন ।।

দেশের প্রায় ১৮ জেলার উপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ। এছাড়া আরও ১৪ জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই আছে। এই অবস্থা আরও দুদিন অব্যাহত থাকতে পারে। এরপর তাপমাত্রা বেড়ে আবার বৃষ্টির শঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, আগামীকাল (৩০ জানুয়ারি) দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে, তবে রাতে আবার কমে যাবে। এরপর তাপমাত্রা বেড়ে আগামী তিন-চার দিন পর বৃষ্টি হতে পারে বলে শঙ্কা রয়েছে।

প্রসঙ্গত, সাধারণত তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়ে থাকে। এছাড়া ৮ থেকে ৬ ডিগ্রির মধ্যে হলে তাকে মাঝারি এবং এর নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

আজ শনিবার (২৯ জানুয়ারি) গোপালগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ফেনী, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং বরিশাল জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, আজ ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে আছে টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, শ্রীমঙ্গল, রাজশাহী, ঈশ্বরদী, বগুড়া,  বদলগাছি, রংপুর, দিনাজপুর, নীলফামারীর সৈয়দপুর ও ডিমলা, পঞ্চগড়ের তেতুলিয়া, কুড়িগ্রামের রাজারহাট, যশোর,  চুয়াডাঙ্গা ও বরিশাল এলাকা। এছাড়া ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই আছে আরও ১৪ জেলা।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়া ও কুড়িগ্রামের রাজারহাটে; ৭ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল রেকর্ড করা হয়েছে রাজারহাটে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস, আজ আরও কমে দাঁড়িয়েছে ১২ দশমিক ৬, ময়মনসিংহে ছিল ১০, আজ কিছুটা কমে ৯ দশমিক ৫,  চট্টগ্রামে ছিল ১৫ দশমিক ৭, আজ কিছু কমে ১৪ দশমিক ৮, সিলেটে ছিল ১৪ দশমিক ২, আজ প্রায় ৪ ডিগ্রি কমে ১০, রাজশাহীতে ছিল ৮ দশমিক ৫, আজ প্রায় একই ৮ দশমিক ৯, রংপুরে ছিল ৮, আজ কিছুটা বেড়ে ৯ দশমিক ২, খুলনায় ছিল ১২, আজ আরও কমে ১০ দশমিক ৮ এবং বরিশালে ছিল ১০ দশমিক ৮, আজ আরও কমে  ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পূর্বাভাসে বলা হয়, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।