।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

শিগগিরই ভারতের ওষুধের দোকানগুলোতে পাওয়া যাবে করোনা ভাইরাসের টিকা কোভ্যাক্সিন ও কোভিশিল্ড। খুচরা বাজারে টিকা দু’টির দাম হতে পারে সর্বোচ্চ ২৭৫ রুপি।

তবে রাজ্য অনুযায়ী যুক্ত হবে সার্ভিস চার্জ। 

প্রাথমিকভাবে ভারত সরকার এমনই সিন্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। 

ভারতের এক সংবাদ সংস্থা জানিয়েছে, দেশটির ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটিকে খুচরা বাজারে টিকার দাম কত হতে পারে, তা নিয়ে সিন্ধান্ত নেয়ার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। বলা হয়েছিল, টিকার দাম যেন সাধারণের আয়ত্তের মধ্যে থাকে। এই পরিপ্রেক্ষিতে ভ্যাকসিন দু’টির দাম সর্বোচ্চ ২৭৫ রুপি হবে বলে ধারণা করা হচ্ছে। তবে রাজ্য অনুযায়ী যুক্ত হবে সার্ভিস চার্জ। তাতে পশ্চিমবঙ্গে টিকার দামের সঙ্গে জুড়বে আরও দেড়শো রুপি। 

প্রসঙ্গত, দেশটিতে মোট ১৬৩ কোটি ৮৪ লাখ ৩৯ হাজার ২০৭ জনকে ইতোমধ্যেই করোনার টিকা দেয়া হয়েছে। তারমধ্যে জনসংখ্যার ৯২ শতাংশ প্রাপ্তবয়স্ক একটি করে টিকা পেয়েছেন এবং জনসংখ্যার ৭২ শতাংশ প্রাপ্তবয়স্ক পেয়েছেন দু’টি করে টিকা।

এদিকে ভারতে তিন লাখের নিচেই রয়েছে করোনার দৈনিক শনাক্তের সংখ্যা। শুক্রবার (২৮ জানুয়ারি) কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে দু’লাখ ৫১ হাজার ২০৯ জন করোনা শনাক্ত হয়েছেন। করোনার কারণে দেশটিতে গত একদিনে মৃত্যু হয়েছে মোট ৬২৭ জনের। 

বর্তমানে পৃথিবীর সব থেকে করোনাগ্রস্ত দেশ আমেরিকা। এরপরই রয়েছে ভারত। ভারতে এখনও পর্যন্ত মোট ৪ কোটি ৬ লাখ ২২ হাজার ৭০৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় টিকাকরণ হয়েছে ২২ লাখ ৫৩ হাজার ২৬৭ জন।