grand river view

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথম সেঞ্চুরি হাঁকালেন শারমিন আক্তার সুপ্তা। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচে তিনি সেঞ্চুরি পেয়েছেন।

আন্তর্জাতিক ওয়ানডেতে মেয়েদের ক্রিকেটে এটাই বাংলাদেশের প্রথম সেঞ্চুরি। এদিন ওপেনিংয়ে নেমে বাংলাদেশ দলের এই ব্যাটার শুরু থেকেই যুক্তরাষ্ট্রের বোলাদের ওপর চড়াও হয়ে খেলেছেন।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ছিল ৭৫ রানের। রুমানা আহমেদ ও সালমা খাতুন দু’জন ৭৫ রানের ইনিংস খেলেছিলেন। মঙ্গলবার জিম্বাবুয়েতে তাদেরও ছাড়িয়ে গেছেন শারমিন। এই ম্যাচের আগে শারমিনের ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল ৭৪। ২০১৭ সালে কক্সবাজারে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই ইনিংসটি খেলেছিলেন।

মঙ্গলবার দেখে-শুনে খেলে ১১৮ বলে ৯ চারে সেঞ্চুরির দেখা পান অভিজ্ঞ এই ব্যাটার। নিজের ২৬তম ম্যাচ খেলতে নেমেই এই কীর্তি গড়লেন।

যুগ যুগ ধরে ছেলেদের ক্রিকেটে প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে মেহরাব হোসেন অপির নাম আসছে। এখন থেকে মেয়েদের ক্রিকেটে প্রথম সেঞ্চুরিয়ান হিসেব শারমিন আক্তার সুপ্তার নামটিও ইতিহাসে জ্বলজ্বল করবে। শেষ পর্যন্ত ১৪১ বলে ১১ চারে ১৩০ রানে অপরাজিত থাকেন সুপ্তা। কীর্তি গড়ার পথে শুধু সেঞ্চুরি করেই থামেননি, প্রথমবারের মতো দলের স্কোরকে তিনশ’তে নিয়ে যেতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন অপরাজিত থেকে।

ফারজানা আউট হওয়ার পর দ্রুত তিন উইকেট পড়লে কিছুটা বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। সেখান থেকে উত্তরণে বড় ভূমিকাই রাখেন শারমিন। এর আগে ওয়ানডে ক্রিকেট বাংলাদেশের মেয়েদের সর্বোচ্চ সংগ্রহ ছিল ২১১। কিন্তু মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে সেই রেকর্ডও ছাড়িয়ে যায় তারা। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে হারিয়ে সংগ্রহ করেছে ৩২২ রান।

এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বোচ্চ ৩৫৮ রান করেছে শুধু ভারত। তবে মেয়েদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান নিউজিল্যান্ডের। ২০১৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪ উইকেট হারিয়ে তারা ৪৯১ রান করেছিল।

শারমিনের সেঞ্চুরির দিনে আরেকটি রেকর্ডও হয়েছে বাংলাদেশের। যেকোনও উইকেট কিংবা রানের হিসেবে সর্বোচ্চ রানের জুটি গড়তে অবদান রেখেছেন এই ব্যাটার। তৃতীয় উইকেটে শারমিন ও ফারজানা হক মিলে ১৩৭ রানের জুটি গড়েছেন। রানের হিসাবে এর আগে শারমিন ও রুমানার ১২৭ রানের জুটি ছিল। তৃতীয় উইকেটে নেমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই জুটি গড়েছিলেন দু’জন।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ পাঁচ ইনিংস

শারমিন আক্তার- ১৩০*

সালমা খাতুন- ৭৫*

রুমানা আহমেদ- ৭৪

শারমিন আক্তার- ৭৪