grand river view

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক কোচ ও খ্যাতিমান ক্রিকেট-লেখক জালাল আহমেদ চৌধুরী আজ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সাধারণ সম্পাদক দেবব্রত পাল বিষয়টি নিশ্চিত করেন।

চলতি মাসে শ্বাসকষ্টের কারণে পরপর দুইবার হাসপাতালে ভর্তি হন জালাল আহমেদ চৌধুরী। প্রথমবার সুস্থ হয়ে বাসায় ফিরলেও শেষবার আর ফেরানো যায়নি তাকে। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) থেকে তাকে রাখা হয় ভেন্টিলেশনে, ছিলেন আইসিইউতে। ফুসফুসের সংক্রমণ ও শ্বাসকষ্টের সমস্যায় ভুগে শেষ পর্যন্ত মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) চলেই গেলেন সর্বজন শ্রদ্ধেয় এই ক্রীড়াব্যক্তিত্ব।

সাবেক এ ক্রিকেটার খেলেছিলেন ঢাকা ক্রিকেট লিগে। এরপর বাংলাদেশের প্রথম ক্রিকেট প্রশিক্ষক হিসেবে ভারতের পাতিয়ালায় উচ্চতর কোচিংয়ের ওপর ট্রেনিং করে নিজের ক্যারিয়ার শুরু করেন কোচিংয়ে।

রাজধানীর বেশ কয়েকটি শীর্ষ ক্লাবকে কোচিং করিয়েছেন জালাল আহমেদ চৌধুরী। তার হাত ধরে বাংলাদেশ ক্রিকেটে এসেছে বড় বড় কিছু তারকা। জাতীয় দলের প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু থেকে শুরু করে দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা স্পিনার নজরুল কাদের লিন্টু, রবিন, গোলাম ফারুক সুরু, জি এম নওশের প্রিন্স, তুষার ইমরানসহ অগণিত তারকার বেড়ে ওঠা জালাল আহমেদ চৌধুরীর হাতে।

কোচিং করানো ছাড়াও তিনি ছিলেন দেশ বরেণ্য সাংবাদিক ও ক্রিকেট লিখিয়ে। আশির দশকে তৎকালীন বাংলাদেশ টাইমসের স্পোর্টস ইনচার্জ হিসেবে কাজ করেছেন তিনি। বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (বিএসজেএ) সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করার পাশাপাশি সাবেক এ বাংলাদেশ দলের কোচ ছিলেন বিসিবির আম্পায়ার্স ও স্কোরার্স অ্যাসোসিয়েশনের সম্পাদকের দায়িত্বেও।