grand river view

।। জ্যেষ্ঠ প্রতিবেদক, রাজশাহী ।।

খুলনা থেকে রাজশাহীগামী সাগরদাঁড়ি এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনে সন্তান প্রসব করেছেন সাবিনা ইয়াসমীন নামের এক নারী। মা ও নবজাতক ছেলে সন্তান উভয়ই সুস্থ্য আছেন।

বৃহস্পতিবার রাত দশটায়  রাজশাহী আড়ানী রেল স্টেশন এলাকায় চলন্ত ট্রেনে ঐ নবজাতক জন্মগ্রহন করে।

ইশ্বরদী রেল পুলিশ জানিয়েছে, সন্তান প্রসবের জন্য হাসপাতালে ভর্তি হওয়ার উদ্দেশ্যে সন্তান সম্ভাবা সাবিনা ইয়াসমীন ও একজন নারী রাত আটটায় ভেড়ামারা স্টেশন থেকে সাগরদাঁড়ি এক্সপ্রেসে উঠেন। ট্রেনটি আব্দুলপুর জংশনে পৌছালে প্রসব বেদনা শুরু হয়।বিষয়টি পুলিশ সদস্যরা জানতে পেরে ট্রেনের গার্ডকে জানান। গার্ড ট্রেনের বগিগুলোতে থাকা সাউন্ড সিস্টেমের মাধ্যমে সন্তান প্রসবের সহায়তা চেয়ে ঘোষনা দিতে থাকেন। ঘোষণায় বলা হয়,যাত্রীদের মধ্যে কোন চিকিৎসক থাকলে সন্তান প্রসবে সহায়তা করতে এগিয়ে আসবেন। ওই ট্রেনে থাকা এক নারী চিকিৎসক ঘোষনাটি শুনে সন্তান প্রসবে সহযোগিতা করেন।

ট্রেনে থাকা যাত্রীরা জানান, প্রসব বেদনা উঠলে সাবিনা ইয়াসমীনকে অন্যত্র নেয়ার সুযোগ হয়নি। তিনি যে ছ বগির যাত্রী ছিলেন সেখানে দুটি সিট কাপড় দিয়ে ঘিরে আড়াল করে বাচ্চা প্রসবের ব্যবস্থা করা হয়।

রাজশাহী রেল স্টেশনের ম্যানেজার আব্দুল মালেক জানান, তারা বিষযটি জানতে পেরে রেল বিভাগের পক্ষ থেকে এ্যাম্বুলেন্স প্রস্তত করে রাখেন। নবজাতক ও তার মা স্টেশনে পৌঁছানো মাত্র তাদের রাজশাহী মেডিকেলে নেয়া হয় ও সেখানে ভর্তি করা হয়।

হাসপাতালের জরুরী বিভাগের দ্বায়িত্বে থাকা চিকিৎসকরা জানিয়েছেন, মা ও শিশু আপাতদৃষ্টিতে সুস্থ্য রয়েছেন।