।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

তিন ম্যাচেই আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল হুমকি হয়ে দাঁড়াতে পারলো না। তাতে টানা তিন ম্যাচ জিতে ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

সর্বশেষ তৃতীয় ওয়ানডেতে আগে ব্যাট করে আইচ মোল্লার সেঞ্চুরিতে ৬ উইকেটে ২২২ রান সংগ্রহ করে বাংলাদেশ। ২২৩ রানের লক্ষ্যে খেলতে নেমে বাঁহাতি স্পিনার নাঈমুর রহমানের ঘূর্ণিজাদুতে ১০১ রানেই অলআউট হয়েছে সফরকারীরা। ফলে বাংলাদেশের যুবারা ১২১ রানের বিশাল জয়ে দুই ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করেছে।

বুধবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে স্বাগতিকরা টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। ৬ রানে দুই উইকেট হারিয়ে বিপদে পড়লেও দলকে উদ্ধার করেছেন মূলত আইচ মোল্লা। নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকলে একপ্রান্ত আগলে সেঞ্চুরি করেছেন টপ অর্ডার এই ব্যাটসম্যান। ১৩০ বলে ৮ চার ও ৪ ছক্কায় আইচ তার ১০৮ রানের ইনিংসটি সাজিয়েছেন। এছাড়া আবদুল্লাহ আল মামুনের ব্যাট থেকে এসেছে ৩২ রানের অপরাজিত ইনিংস। ওপেনার মফিজুল ইসলামের ব্যাট থেকে এসেছে ২৭ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২২২ রান।

আফগান বোলারদের মধ্যে ফয়সাল খান আহমেদজাই ৩৯ রান খরচায় সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন।

জবাবে বাংলাদেশি বোলারদের তোপের মুখে শুরুতেই কোণঠাসা হয়ে যায় আফগানিস্তান। বড় কোন জুটি না হওয়ায় সফরকারীরা ৩৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে গুটিয়ে গেছে ১০১ রানে। আফগানদের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন বিলাল সায়েদী (২২)। এছাড়া ইজাজ আহমেদের ব্যাট থেকে আসে ২১ রানের ইনিংস।

বাংলাদেশের হয়ে সবচেয়ে সফল বোলার ছিলেন নাঈমুর রহমান। এই বাঁহাতি স্পিনার ১৭ রানে ৫ উইকেট নিয়ে আফগানদের মেরুদণ্ড ভেঙে দিয়েছেন। এছাড়া পেসার রিপন মণ্ডল ১৭ রানে নিয়েছেন তিনটি উইকেট। আরিফুল ইসলাম ২৩ রান খরচায় নিয়েছেন দুটি।