।। শোবিজ প্রতিবেদন ।।

‌কান চলচ্চিত্র উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’র প্রাপ্তির রেশটা এখনও আছে। এর মধ্যেই আবারও আন্তর্জাতিক চলচ্চিত্র ‍উৎসবে অংশ নিচ্ছে ছবিটি।

আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এ সিনেমা বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভালে মনোনীত হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রেহানা মরিয়ম নূর চরিত্রে অভিনয় করা অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

তিনি জানান, চলচ্চিত্রটি উৎসবের ডিবেইট সেকশনের জন্য নির্বাচিত হয়েছে। আগামী ৬ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত আয়োজনটি ইংল্যান্ডে হবে। পাশাপাশি এটি অনলাইনেও চলবে।

বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভাল ১৯৫৭ সালে প্রথম অনুষ্ঠিত হয়। এবার তাদের ৬৫তম আয়োজন। এতে বিভিন্ন দেশের ৩০০টির বেশি ছবি প্রদর্শিত হচ্ছে।

এর আগে গত জুলাই মাসে ‘রেহানা মরিয়ম নূর’ কান চলচ্চিত্র উৎসবে অংশ নেয়। এর আঁ সার্তে রিগা বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে মনোনয়ন পায় ছবিটি। সিনেমাটি প্রদর্শনের পরপরই সবাই দাঁড়িয়ে ‘স্ট্যান্ডিং ওভেশন’ দেয়।

ছবিটির প্রেক্ষাপট প্রসঙ্গে জানতে চাইলে নির্মাতা সাদ জানান, প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করেন। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন রেহানা।

এরপর থেকে তিনি এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমশ একরোখা হয়ে ওঠেন।

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।