grand river view

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

মোংলা বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্যের অংশীদার হয়ে বন্দরটি ব্যবহার করতে চায় প্রতিবেশী দেশ নেপাল। এ লক্ষ্যে দেশটির একটি প্রতিনিধি দল বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে বন্দর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার অ্যান্ড মেরিন) ক্যাপ্টেন এম আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, ‘বাংলাদেশে নিযুক্ত নেপাল দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন কুমার রাইয়ের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল দুপুর সোয়া ১২টার দিকে মোংলা বন্দরে প্রবেশ করে। এরপর বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দুই ঘণ্টা বৈঠক করেন।’

তিনি জানান, নানা ধরনের সুযোগ-সুবিধা দেখে মোংলা বন্দর ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছেন নেপালের প্রতিনিধিরা। তারা ভারতের হলদিয়া বন্দর ব্যবহার করে থাকে। এখন থেকে মোংলা বন্দর ব্যবহার করতে বৈঠকে আলোচনা করছেন।

এর আগে, ২০১১ সালে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটাতে ট্রানজিট চুক্তি করেছিল। ওই চুক্তির পর এবারই প্রথম এ বন্দর ব্যবহারের আনুষ্ঠানিক সফরে এলো নেপাল।

দেশটিকে ট্রানজিন সুবিধা দিলে মোংলা বন্দর অর্থনৈতিকভাবে লাভবান হবে উল্লেখ করে বন্দরের ক্যাপ্টেন এম আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, ‘তারা এই বন্দরের জেটিসহ বিভিন্ন স্থাপনা পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন।’

দুপুর ২টায় মোংলা বন্দর ত্যাগ করেন নেপালের প্রতিনিধিরা।