grand river view

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আগামী ৭ সেপ্টেম্বর থেকে দেশে করোনা ভাইরাস প্রতিরোধী গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ  শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। তবে গণটিকা কর্মসূচির প্রথম দুই ঘণ্টায় টিকা গ্রহণে অগ্রাধিকার পাবেন বয়োজ্যেষ্ঠ ও নারীরা।

রোববার (৫ সেপ্টেম্বর) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অংশ নিয়ে ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ তথ্য জানিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গণটিকাদান কর্মসূচির জন্য যে পরিমাণ টিকা প্রয়োজন, সেটা ইতোমধ্যেই জেলা-উপজেলায় পৌঁছে দেয়া হয়েছে। আর গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজের ক্যাম্পেইন চলাকালে কেন্দ্রগুলোতে প্রথম ও দ্বিতীয় ডোজের নিয়মিত টিকাদানও চলবে।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, এবার গণটিকাদান কর্মসূচি শুরু পর দিনের প্রথম দুই ঘণ্টা বয়োজ্যেষ্ঠ ও নারীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

আগামী ৭ সেপ্টেম্বর থেকে গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ শুরু হতে যাচ্ছে জানিয়ে ডা. শামসুল হক বলেন, ‘সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত প্রথম দুই ঘণ্টা সিনিয়র সিটিজেন ও নারীদের টিকা দেয়ার চেষ্টা করবো। এরপর অন্যদের টিকা দেয়া হবে।’

এক্ষেত্রে প্রথমবার যারা টিকা নিয়েছেন, তাদেরকে আগের বারে আনা টিকাকার্ড এবারও সঙ্গে আনার অনুরোধ করেন তিনি।

তিনি বলেন, ‘গত ৭ থেকে ১২ আগস্ট যে ক্যাম্পেইন হয়েছিল, সেই ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজের টিকাদান কর্মসূচি আগামী ৭ সেপ্টেম্বর শুরু হবে। একইভাবে, একই কেন্দ্রে দ্বিতীয় ডোজের টিকা দেয়া হবে। যারা ক্যাম্পেইনের সময় যে কেন্দ্র থেকে টিকা নিয়েছেন, সেই কেন্দ্রে এসে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করবেন।’