grand river view

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বিশ্বের পাঁচ বৃহৎ উদীয়মান অর্থনীতির জোট ব্রিকসের উদ্যোগে গড়া নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে (এনডিবি) বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত ও উরুগুয়েকে নতুন সদস্য হিসাবে গ্রহণ করেছে।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের বোর্ড অব গভর্নরস নতুন সদস্য অন্তর্ভুক্তির বিষয়টিতে চূড়ান্ত অনুমোদন দেয় বলে বৃহস্পতিবার বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, গত ২০ অগাস্ট বোর্ড অব গভর্নরসের ওই সভায় বাংলাদেশের যোগদানের বিষয়টি চূড়ান্ত হয়।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার (ব্রিকস) অর্থনৈতিক জোট ব্রিকসের উদ্যোগে ২০১৫ সালের ২১ জুলাই যাত্রা শুরু করে নিউ ডেভলেপমেন্ট ব্যাংক-এনডিবি।

সে সময় বলা হয়েছিল, এসব দেশে অবকাঠামো উন্নয়ন ও বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অর্থায়নের ক্ষেত্রে বিশ্ব ব্যাংক ও আইএমএফের বিকল্প হয়ে উঠতে পারে নিউ ডেভলেপমেন্ট ব্যাংক।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সূচনাতেই বাংলাদেশের যোগ দেয়ার বিষয়টি আলোচনা উঠেছিল। তখন চীনের উদ্যোগে প্রস্তাবিত এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকে (এআইআইবি) যোগদানকে বেশি গুরুত্ব দিয়েছিল সরকার।

ব্রিকসের সদস্য রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতবছর ডিসেম্বরে এক ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে বাংলাদেশকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাতে ইতিবাচক সাড়া দেন।

বিষয়টি এগিয়ে নিতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে গত ১৫ জুলাই একটি বৈঠক হয় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের। এর ধারাবাহিকতায় ব্যাংকটির সর্বোচ্চ পর্যায় থেকে বাংলাদেশের যোগদানের বিষয়টি অনুমোদন করা হল।

৫০ বিলিয়ন ডলারের প্রাথমিক মূলধন নিয়ে যাত্রা শুরু করা নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এখন ১০০ বিলিয়ন ডলারের তহবিল জোগাড় করেছে।

এবারই প্রথম ব্রিকসের সদস্য রাষ্ট্রগুলোর বাইরের কোন সদস্য রাষ্ট্রকে ব্যাংকটিতে যোগ দেওয়র সুযোগ দেওয়া হল।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদান উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন দিগন্তের উম্মোচন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ এবং অন্যান্য উন্নয়ন পরিকল্পনার লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় বৈদেশিক সহায়তা লাভের ক্ষেত্রে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো বলেন, “নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের মধ্যে সহযোগিতার যে সেতুবন্ধন রচিত হতে যাচ্ছে তা সমৃদ্ধির পথে বাংলাদেশের দুর্বার যাত্রাকে আরও শক্তিশালী করবে বলে আমি আশা করি।”

প্রতিষ্ঠা লগ্ন থেকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে পর্যন্ত সদস্য রাষ্ট্রগুলোর ভৌত ও সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন সংক্রান্ত ৮০টি বিভিন্ন প্রকল্পে প্রায় ৩০ বিলিয়ন ডলার ঋণ সহায়তা দিয়েছে। উদীয়মান বাজার অর্থনীতির কাতারে উন্নীত হতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সহায়তা বাংলাদেশে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেন অর্থনীতিবিদরা।